লাইফস্টাইল

বর্ষায় পাতে রাখুন ইলিশ খিচুড়ি

বর্ষা আসতেই ইলিশের চাহিদা বেড়ে যায়। এক ইলিশ দিয়ে নানা ধরনের বাহারি পদ তৈরি করা যায়। ইলিশ ভর্তা থেকে শুরু করে ভাজা, দোঁপেয়াজা, ভুনা, ঝোল তরকারি কিংবা কাটলেট সবই স্বাদে অনন্য।

Advertisement

এসবের মধ্যে ইলিশ খিচুড়িও কিন্তু বেশ জনপ্রিয়। বিভিন্ন উৎসব আয়োজনে পাতে রাখতে পারেন মুখোরোচক এই পদ। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. পোলাওর চাল ৫০০ গ্রাম২. মসুর ও মুগডাল ৪০ গ্রাম৩. ইলিশ মাছ ৪ পিস৪. পেঁয়াজ কুঁচি আধা বাটি (মিহি)৫. রসুন বাটা ১ চা চামচ৬. কাঁচা মরিচ ৮-১০টি৭. লবণ স্বাদ অনুযায়ী৮. তেজপাতা ২টি৯. রসুন কুচি ১ টেবিল চামচ১০. আদা কুচি ২ টেবিল চামচ১১. পেঁয়াজ মোটা করে কাটা ১ বাটি১২. হলুদ গুঁড়া ১ টেবিল চামচ১৩. মরিচ গুঁড়া ১ টেবিল চামচ১৪. জিরার গুঁড়া ১ চা চামচ১৫. সরিষার তেল ও১৬. পানি পরিমাণমতো।

Advertisement

পদ্ধতি

প্রথমে চাল ও ডাল একসঙ্গে ভালো করে ধুয়ে নিন। তারপর প্যানে তেল গরম করে পেঁয়াজসহ সব গুঁড়া মসলা ও স্বাদমতো লবণ দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন।

তারপর চাল ও ডাল দিয়ে ভালো করে ভেজে নিন। এরপর পরিমাণমতো পানি ও কাঁচা মরিচ দিয়ে ঢেকে রান্না করুন। তারপর একে একে সব বাটা মসলা মিশিয়ে নেড়ে নিন।

তারপর ইলিশ মাছের টুকরাগুলো সাবধানে মসলার সঙ্গে মিশিয়ে নিন। তারপর ৫ মিনিট মাঝারি আঁচে রান্না করুন।

Advertisement

অন্যদিকে খিচুড়ি রান্না হয়ে এলে অর্ধেক খিচুড়ি তুলে তার মধ্যে অর্ধেক রান্না করা মাছ দিয়ে দিন সাবধানে। তারপর উপরে বাকি খিচুড়ি দিয়ে ঢেকে দিন। এবার ১০ মিনিট চুলায় রাখুন দমে। তারপর গরম গরম পরিবেশন করুন ইলিশ খিচুড়ি।

জেএমএস/জেআইএম