আন্তর্জাতিক

একদিনে আরও ১৬৬৭ মৃত্যু, শনাক্ত ৮ লাখের বেশি

মহামারি করোনাভাইরাসে বিশ্বে আবারও বেড়েছে দৈনিক মৃত্যু ও সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৬৬৭ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৮ লাখ ২৩ হাজার ৩২৫ জন। আগের দিনের তুলনায় মৃত্যু প্রায় ৬০০ এবং শনাক্ত বেড়েছে তিন লাখেরও বেশি। মহামারি শুরুর পর এ পর্যন্ত বিশ্বে মোট মৃত্যু বেড়ে ৬৪ লাখ ৬ হাজার ৯৩১ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৫৭ কোটি ৬৮ লাখ ৩৪ হাজার ২৭২ জনে।

Advertisement

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে ব্রাজিল। প্রাণহানির তালিকায় এরপরই আছে যুক্তরাষ্ট্র, ইতালি, ফ্রান্স, অস্ট্রেলিয়া ও জাপানের মতো দেশগুলো।

বুধবার (২৭ জুলাই) সকালে বৈশ্বিক করোনাভাইরাসে মৃত্যু, সংক্রমণ ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

জাপানে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ১ লাখ ৫৪ হাজার ১১ জন এবং মারা গেছেন ৫৫ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ১৫ লাখ ৫৯৫ জন শনাক্ত এবং মারা গেছেন ৩১ হাজার ৯৪০ জন।

Advertisement

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৫০ জন এবং সংক্রমিত হয়েছেন ৩৮ হাজার ৬৪৩ জন। শনাক্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৩৬ লাখ ৬০ হাজার ৬০৮ জন এবং মারা গেছেন ৬ লাখ ৭৭ হাজার ৫৬৩ জন।

একদিনে যুক্তরাষ্ট্রে ৮৮ হাজার ১১ জন শনাক্ত হওয়ার পাশাপাশি মারা গেছেন ৩০১ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ২৪ লাখ ৯৪ হাজার ১৮ জন এবং মৃত্যু হয়েছে ১০ লাখ ৫২ হাজার ৯৩৫ জনের।

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে সংক্রমিত ৮৭ হাজার ৫৬২ জন এবং মারা গেছেন ১১৯ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৩৬ লাখ ৩১ হাজার ১৯ জন এবং মারা গেছেন ১ লাখ ৫১ হাজার ৬৭৯ জন। এসময়ে দক্ষিণ কোরিয়ায় নতুন শনাক্ত ৯৯ হাজার ২৬৮ জন এবং মারা গেছেন ১৭ জন।

একদিনে ইতালিতে শনাক্ত ৮৮ হাজার ২২১ জন এবং মারা গেছেন ২৫৩ জন। দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৭ লাখ ৭২ হাজার ৮৩৩ জন শনাক্ত এবং মারা গেছেন ১ লাখ ৭১ হাজার ২৩২ জন। মেক্সিকোতে নতুন শনাক্ত ৪ হাজার ২৩১ জন এবং মারা গেছেন ২০ জন।

Advertisement

গত ২৪ ঘণ্টায় তাইওয়ানে মারা গেছেন ৩৭ জন এবং সংক্রমিত ২৫ হাজার ৭১ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৪৪ লাখ ৭২ হাজার ৭৫৫ জন এবং মারা গেছেন ৮ হাজার ৬৮৬ জন।

রাশিয়ায় একদিনে মারা গেছেন ৪৭ জন এবং সংক্রমিত হয়েছেন ৬ হাজার ১৮৩ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৮৫ লাখ ৪৫ হাজার ৯ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮২ হাজার ২৩৬ জন।

অস্ট্রেলিয়ায় গত ২৪ ঘণ্টায় শনাক্ত ৪৬ হাজার ২০৯ জন এবং মারা গেছেন ১০০ জন। এসময়ে থাইল্যান্ডে শনাক্ত ১ হাজার ৮২৮ জন এবং মারা গেছেন ৩৫ জন; চিলিতে শনাক্ত ৪ হাজার ৪৩৩ জন এবং মারা গেছেন ১০ জন; ইরানে শনাক্ত ১১ হাজার ৩৫ জন এবং মারা গেছেন ৪১ জন।

এমকেআর/জেআইএম