তথ্যপ্রযুক্তি

ফেসবুক আসছে টিকটকের ‘রূপে’

এবার সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে বের বড়সড় পরিবর্তন আনছে মেটা। নতুন ভিডিও বিভাগ যুক্ত হতে চলেছে সাইটিতে। টিকটক অ্যাপে যেভাবে পরপর ভিডিও দেখা যায় একই ভাবে সোয়াইপ করে ভিডিও বদল করা যাবে ফেসবুকে।

Advertisement

এছাড়াও পরিবারের সদস্য ও বন্ধুদের পোস্টগুলো আলাদা একটি ট্যাবে দেখাবে ফেসবুকে। বিশ্বজুড়ে টিকটকের জনপ্রিয়তা বেড়েই চলেছে। যার প্রভাব পড়ছে অন্যান্য সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর উপর। প্রায় সব সাইটই তাদের গ্রাহক হারিয়েছে টিকটকের জনপ্রিয়তার কারণে। তাই প্রযুক্তি বিশ্বে টিকে থাকতেই একগুচ্ছ বদল আনছে ফেসবুক।

কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ২৮ জুলাই (বৃহস্পতিবার) থেকেই ফেসবুক অ্যাপের হোমপেজ টিকটকের মতো দেখতে হবে। সেখানে পরপর ভার্টিকাল পাবলিক ভিডিও আসতে থাকবে।

রিলস, টিকটকের মতো ভিডিও ও স্টোরিজ সব কিছুই ফেসবুক অ্যাপের হোম স্ক্রিন থেকে দেখে নিতে পারবেন গ্রাহকরা। অ্যাপের হোম স্ক্রিনে নিউ স্ট্রিম ট্যাব পাবেন ব্যবহারকারীরা। এছাড়াও ব্যবহারকারী যে বিভাগ বেশি ব্যবহার করেন সেই বিভাগের শর্টকাট নিজে থেকেই অ্যাপে যুক্ত হবে। অ্যাপের প্রধান ফিডকে আর নিউজ ফিড বলা হবে না।

Advertisement

এই বদলের পর সব গ্রাহকের পৃথক হোম পেজ থাকবে। মেশিন লার্নিংয়ের মাধ্যমে প্রত্যেক গ্রাহকের হোম পেজ আলাদা করে সাজাবে মেটা। হোমেই থাকবে ইনস্টাগ্রাম রিলস ও ফেসবুক স্টোরিজ। দুটি প্ল্যাটফর্মেই পোস্ট করার জন্য গ্রাহকদের অনুপ্রাণিত করছে মার্কিন সংস্থাটি। তবে ফেসবুক ওয়াচ ও গ্রুপস ট্যাবে কোনো পরিবর্তন হচ্ছে না।

সূত্র: বিজনেস ইনসাইডার, লাইভ মিন্ট

কেএসকে/এএসএম

Advertisement