লাইফস্টাইল

মচমচে চিড়ার সমুচা তৈরির রেসিপি

সমুচা খেতে সবাই পছন্দ করেন। ছোট-থেকে বড় সবাই সমুচায় মুগ্ধ। সারাবছরই এই স্ন্যাকসটি খাওয়া যায়। সাধারণত ফাস্টফুডের দোকান থেকে কিনেই বেশিরভাগ মানুষ সমুচা খান।

Advertisement

তবে চাইলে ঘরেও তৈরি করতে পারেন বিশেষ এক সমুচা। চিড়া দিয়ে তৈরি করা হয় এই সমুচা। স্বাদ বদলাতে চিড়ার সমুচা না হয় একবার খেয়েই দেখুন। রইলো রেসিপি-

উপকরণ

১. বাদামি চিড়া আধা কাপ২. মরিচের গুঁড়া ১ চা চামচ৩. আদা বাটা ১ চা চামচ ৪. হিং ১/৪ চা চামচ৫. তেল ১ টেবিল চামচ৬. ময়দা পরিমাণমতো৭. আলু ২টি৮. জিরার গুঁড়া ১ চা চামচ৯. শুকনো আমের গুঁড়া আধা চা চামচ ১০. লবণ স্বাদমতো ও১১. ক্যারাম বীজের গুঁড় আধা চা চামচ।

Advertisement

পদ্ধতি

প্রথমে চিড়া ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর আলু ধুয়ে সেদ্ধ করে ঠান্ডা করুন। তারপর আলু শ্যশ করে নিন। এবার এতে লাল মরিচের গুঁড়া, ভাজা জিরার গুঁড়া, শুকনো আমের গুঁড়া, লবণ ও আদা বাটা মিশিয়ে ধুয়ে রাখা চিড়াগুলো মেশান।

এরপর একটি পাত্রে ময়দা, কেরাম বীজ, লবণ ও তেল মিশিয়ে ফেটিয়ে নিন। এর থেকে ছোট ছোট করে সমুচার সিট তৈরি করে নিন। তারপর তিনকোণা করে কেটে এর মধ্যে আলু ও চিড়ার মিশ্রণ মিশিয়ে চারপাশে আটকে দিন।

এবার চাইলে ফ্রাইপ্যানে ডুবো লে ভেজে নিতে পারেন চিড়ার সমুচাগুলো। আবার মাইক্রোওয়েভেও তৈরি করতে পারেন। এজন্য ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ৫ মিনিট প্রিহিট করে নিন ওভেন।

Advertisement

৫ মিনিট পর মাত্র কয়েক ফোঁটা তেল দিয়ে ট্রে ব্রাশ করে সমোসাগুলো রাখুন। ৫-১০ মিনিট বেক করুন। তৈরি হয়ে গেলে কেচাপ, তেঁতুল বা পুদিনার চাটনির সাথে গরম গরম পরিবেশন করুন মচমচে চিড়ার সমুচা।

জেএমএস/জিকেএস