তথ্যপ্রযুক্তি

ফেসবুকে থাকা ই-মেইল অ্যাকাউন্ট পরিবর্তনের উপায়

বিশ্বের অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। বিশ্বে প্রতিদিন কয়েক কোটি ব্যবহারকারী রয়েছে সাইটটির। অনেকের তো একাধিক অ্যাকাউন্টও আছে ফেসবুকে।

Advertisement

তবে ফেসবুক অ্যাকাউন্ট খোলার সময় ই-মেইল অ্যাড্রেস দিয়েছেন নিশ্চয়ই। সেই ই-মেইল অ্যাড্রেস হয়তো এখন আর ব্যবহার করছেন না। এ ক্ষেত্রে বর্তমানে যে অ্যাড্রেস ব্যবহার করছেন, সেটি ফেসবুকে যুক্ত করে দিতে পারেন। খুব সহজেই কাজটি করতে পারবেন।

ফেসবুক অ্যাকাউন্টে থাকা পুরোনো ই-মেইল অ্যাড্রেস পরিবর্তনের জন্য প্রথমেই ফেসবুকে প্রবেশ করে ডান পাশের ওপরে থাকা প্রোফাইলে ক্লিক করতে হবে। এবার ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ অপশনে গিয়ে ‘সেটিংস’ অপশনটি নির্বাচন করুন। সেখানে ‘জেনারেল অ্যাকাউন্ট সেটিংস’ অপশন দেখা যাবে।

‘কন্ট্যাক্ট’ অপশনে ক্লিক করলে বর্তমানে ফেসবুকে ব্যবহৃত ই-মেইল অ্যাড্রেস দেখা যাবে। ঠিকানাটি পরিবর্তনের জন্য এডিটে ক্লিক করলেই ‘অ্যাড এনাদার ই-মেইল অর মোবাইল নম্বর’ অপশন দেখা যাবে। অপশনটিতে ক্লিক করে নতুন ই-মেইল অ্যাড্রেস লিখে অ্যাড চাপতে হবে।

Advertisement

এবার ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড লিখলেই আপনার দেওয়া নতুন ই-মেইল অ্যাড্রেসে লিংকযুক্ত ই-মেইল পাঠাবে ফেসবুক। লিংকটিতে ক্লিক করলেই আপনার নতুন ই-মেইল অ্যাড্রেস ফেসবুক অ্যাকাউন্টে যুক্ত হয়ে যাবে।

কেএসকে/এসইউ/জিকেএস