দেশজুড়ে

ব্যস্ততা নেই সাভারের ট্যানারিপল্লিতে

ঈদের তৃতীয়দিনে সাভারের ট্যানারিপল্লিতে কাঁচা চামড়া সংগ্রহের চাপ নেই। তবে লবণ মাখানো কিছু চামড়া ঢুকছে চামড়া শিল্প নগরীতে। চামড়া কম আসায় ব্যস্ততা নেই ট্যানারি শ্রমিকদের। আড্ডা ও গল্পে সময় কাটছে তাদের।

Advertisement

মঙ্গলবার (১২ জুলাই) সকাল থেকে এমন চিত্রের দেখা মেলে সাভারের চামড়া শিল্প নগরীতে।

ঈদের সাতদিনের মধ্যে বাইরে থেকে ঢাকায় চামড়া ঢোকার নিষেধাজ্ঞা থাকায় এবার ট্যানারিপল্লির শ্রমিকদের ব্যস্ততা কমেছে বলে জানা গেছে।

সরেজমিন ঘুরে দেখা যায়, কাজের ব্যস্ততা না থাকায় চামড়ার শ্রমিকরা অলস সময় পার করছেন। কেউ চায়ের দোকানে, কেউ বা ট্যানারির ভেতরে গল্পে মেতেছেন।

Advertisement

ট্যানারি শ্রমিক আলমাস হোসেন বলেন, এখন ঢাকা ও আশপাশের এলাকা থেকে লবণ দেওয়া চামড়া সংগ্রহ করা হচ্ছে। তাই এবার ঈদের তৃতীয়দিনই ব্যস্ততা কিছুটা কম, যা সাতদিন পর আবার বাড়বে।

এস বি শাহী ট্যানারির সুপারভাইজার আব্দুর রহমান বলেন, সরকার আগেই বলেছে, চামড়া সংগ্রহের সঙ্গে সঙ্গে লবণ মেখে রাখতে হবে। ফলে এবার চামড়া নষ্ট হয়নি। কাজও দ্রুত হয়েছে।

তিনি বলেন, ঢাকার বাইরে থেকে এক সপ্তাহ চামড়া ঢুকবে না। ফলে যে যেখানে চামড়া কিনেছেন, সেখানেই লবণ দিয়েছেন। এটা অনেক ভালো হয়েছে। এছাড়া পুলিশ এবার খুব ভালো ডিউটি করেছে। ট্রাক ঢুকতে ও বের হতে কোনো সমস্যা হয়নি। নিরাপত্তা অনেক ভালো ছিল।

এদিকে, সাভারের ট্যানারিপল্লিতে শিল্প মন্ত্রণালয় ও বিসিকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের নজরদারি ছিল চোখে পড়ার মতো। পরিবেশ রক্ষায় যেসব নির্দেশনা ছিল, সেগুলো বাস্তবায়নে কাজ করছেন তারা।

Advertisement

মাহফুজুর রহমান নিপু/এমআরআর/এএসএম