ফিচার

যোগেন্দ্রনাথ ও মালালার জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১২ জুলাই ২০২২, মঙ্গলবার। ২৮ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৫৭৬- হোসেন কুলি খান বাংলার শাসক নিযুক্ত হন।১৯২০- কাজী নজরুল ইসলাম ও কমরেড মুজফ্ফর আহমদের যুগ্মসম্পাদনায় নবযুগ পত্রিকা প্রকাশিত হয়।১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় তাঞ্জানিয়া।১৯৯৩- জাপানের উত্তরাঞ্চলের ৭.৮ মাত্রার এক ভূমিকম্পে ১৯৬ জন মারা যান।

জন্ম১৮৪৫- বাঙালি সংস্কৃত পণ্ডিত, চিন্তাবিদ, সাংবাদিক ও জনপ্রিয় জীবনীগ্রন্থের প্রণেতা যোগেন্দ্রনাথ বিদ্যাভূষণ। ব্রিটিশ ভারতের অধুনা পশ্চিমবঙ্গের নদীয়া জেলার রানাঘাট মহকুমার সিমহাট গ্রামে মাতুলালয়ে তার জন্ম। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের বিশেষ প্রিয়পাত্র ছিলেন তিনি। তার সংগ্রামী জাতীয়তাবাদী চিন্তাধারার জন্য স্বামী বিবেকানন্দ ও শ্রী অরবিন্দ দ্বারা প্রশংসিত ব্যক্তিত্ব। যোগেন্দ্রনাথের রচিত জীবনীগ্রন্থ গুপ্ত বিপ্লবী দলের সদস্যদের অবশ্য পাঠ্য ছিল। 'যুগান্তর' দলের অন্যতম সদস্য যাদুগোপাল মুখোপাধ্যায় মন্তব্য করেছিলেন - পরাধীন দেশবাসীকে মাতৃভূমির প্রতি ভালোবাসার শিক্ষা দিয়েছিলেন যে তিনজন তারা হলেন-বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, স্বামী বিবেকানন্দ এবং যোগেন্দ্রনাথ বিদ্যাভূষণ।১৮৬৯- স্বাধীনতা সংগ্রামী ও বিশিষ্ট সাংবাদিক শ্যামসুন্দর চক্রবর্তী।১৯০৪- ১৯৭১ সালে সাহিত্যে নোবেলজয়ী চিলির কবি, কূটনীতিজ্ঞ ও রাজনীতিক পাবলো নেরুদা। ১৯০৯- আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক বিমল রায়।

Advertisement

১৯২১- প্রাচীন ভারতীয় সাহিত্য, ইতিহাস, সংস্কৃতির বিদগ্ধ গবেষক ও প্রখ্যাত অধ্যাপক সুকুমারী ভট্টাচার্য।১৯৯৭- পাকিস্তানি শিক্ষা আন্দোলনকর্মী ও সবচেয়ে কম বয়সে নোবেল শান্তি পুরস্কার জয়ী মালালা ইউসুফজাই। উত্তর-পশ্চিম পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের সোয়াত জেলায় পাশতুন জনজাতির অন্তর্ভুক্ত এক সুন্নি মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। ২০০৯ সালের মালালা বিবিসির জন্য ছদ্মনামে একটি ব্লগ লেখেন, যেখানে তিনি তালিবান শাসনের অধীনে তার জীবন ও সোয়াত উপত্যকায় মেয়েদের শিক্ষার ব্যাপারে তার মতামত ব্যক্ত করেন। পরের বছর গ্রীষ্মকালে সাংবাদিক অ্যাডান এলিক তার জীবন নিয়ে নিউ ইয়র্ক টাইমসের জন্য একটি তথ্যচিত্র নির্মাণ করেন। এরপর মালালা সংবাদমাধ্যম ও টেলিভিশনে সাক্ষাৎকার দিতে থাকেন ও দক্ষিণ আফ্রিকার আন্দোলনকর্মী ডেসমন্ড টুটু দ্বারা আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কারের জন্য মনোনীত হন।

মৃত্যু১৯০২- ইতালির সন্ত জোহানেস গোয়ালবার্তাসে।১৯৯৯- ভারতের বিশিষ্ট বাঙালি জ্যোর্তিবিজ্ঞানী রমাতোষ সরকার।২০১৩- বাঙালি ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান প্রকৌশলী, বিশ্ববিখ্যাত অডিও ইকুইপমেন্ট প্রস্তুতকারক সংস্থা বোস কর্পোরেশন এর প্রতিষ্ঠাতা অমর গোপাল বসু।

কেএসকে/জেআইএম

Advertisement