বিনোদন

মাবরুর রশীদ বান্নাহর ১৪ টি ভিন্ন ধারার শর্ট ফিল্ম নিয়ে আসছে বঙ্গ

কোরবানি ঈদ উপলক্ষে বঙ্গ নিয়ে আসছে জনপ্রিয় নির্মাতা মাবরুর রশীদ বান্নাহর এক্সপেরিমেন্টাল প্রজেক্ট ‘সিঙ্গেল স্ক্রিন স্টোরি’। একটি দৃশ্যে একটি গল্প- এভাবে ১৪টি ভিন্ন ধারার শর্ট ফিল্ম নিয়ে গড়ে উঠেছে এই প্রজেক্ট। সাইন্সফিকশন, এন্থলজি, হরর, ফ্যান্টাসি, রোমান্স, ফ্যামিলি-সোশ্যাল- ইমোশনাল- ইয়ুথ ড্রামা, ডার্ক ড্রামা, থ্রিলার, সহ বিভিন্ন জনরায় এক্সপেরিমেন্ট করেছেন পরিচালক।

Advertisement

এই বিশ্ব ব্রহ্মাণ্ডের মাঝে ক্ষুদ্র একটি গ্রহ পৃথিবী। তাঁর অধিবাসী মানুষরা কোন শর্তে কোন যুক্তিতে নিজেদের দাবী করে সৃষ্টির সেরা জীব? তার তদন্ত করতে ও পৃথিবী থেকে নমুনা সংগ্রহ করতে এসে বাংলাদেশে পৌঁছায় ভিনগ্রহের দুই অধিবাসী। কিন্তু কিভাবে বাংলাদেশের অধিবাসীরা চমকে দেয় তাদের! সেই গল্প দেখা যাবে ইরফান সাজ্জাদ ও আরশ খান অভিনীত সায়েন্স ফিকশন জনরার শর্ট ফিল্ম ‘ইনকামার’-এ।

কেমন হবে সেই পৃথিবী যেখানে মানুষ চাইলেই মরতে পারবে না। তাদের আবেগ অনুভূতি স্মৃতি সংরক্ষিত হবে কৃত্রিম ডিভাইসে? বৃদ্ধ প্রেমিকের অসম প্রেম চলবে সুন্দরী তরুণীর সাথে। কেমন হবে সেই পৃথিবী? জানতে হলে দেখতে হবে আব্দুন নূর সজল ও অনামিকা ঐশী অভিনীত সায়েন্স ফিকশন জনরার শর্ট ফিল্ম ‘পোস্ট মেরিডিয়ান এরা’।

আজকের শিশু আগামীর প্রতিচ্ছবি। কিন্তু তার সামনে আমরা কি ধরনের আচরণ করছি? কেমন হবে যদি নিজের সন্তান তার অভিভাবককে, তাঁর মা’কে খেলার ছলে দেখিয়ে দেয় তার ভবিষ্যৎ! এটি একটি মা, তার সন্তান ও এক দাদুর গল্প। এই গল্পটি হয়তো সমাজের আড়ালে বেড়ে উঠা দীর্ঘশ্বাসের গল্প। গল্পটি দেখা যাবে ফখরুল বাশার মাসুম, মুনতাহা অ্যামেলিয়া ও সেমন্তী সৌমি অভিনীত সোশ্যাল ড্রামা জনরার শর্ট ফিল্ম, ‘টয়’-তে।

Advertisement

অলৌকিক ক্ষমতার অধিকারী এক বাচ্চা। তার ইশারায় ফ্যান ঘুরে, ব্ল্যাকবোর্ডে সবার অজান্তে চলে লেখা। কিন্তু তবুর তাঁর ক্লাসমেটরা কিভাবে সাহস পায় বাচ্চা ছেলেটিকে নিয়ে মজা করবার? কেন তাদের উপর নিজের সুপার পাওয়ার খাটায় না বাচ্চাটি? সেই রহস্য জানাবে আজান অভিনীত সায়েন্স ফিকশন-ফ্যান্টাসি জনরার শর্ট ফিল্ম, ‘সুপার হিরো’।

অভিনয় যদি বাস্তবে দুঃস্বপ্ন হয়ে ধরা দেয়? ভালোবেসে প্রিয় স্বামীর মুখে খাবার তুলে দিচ্ছে স্ত্রী। আবার কিছুক্ষণ পরেই বদলে যায় দৃশ্যপট। অনৈতিক সম্পর্কের জেরে হাঁট পা বাঁধা স্বামী ক্ষমা ভিক্ষা করছে স্ত্রীর। কি ঘটেছিলো আসলে। কিভাবেই বা মৃত্যুর কোলে ঢলে পড়লো স্বামী। অভিনয় কিভাবে ধরা পড়ে বাস্তবতার নির্মম জালে। ঠিক কি ঘটে জানতে দেখুন নিপুণ আহমেদ ও সামিরা খান মাহি অভিনীত ডার্ক থ্রিলার ‘হি ইজ নো মোর’।

রাতপরী মিলির ও দিহানের এক রাতের প্রেম কি পাবে ভালোবাসায় পূর্ণতা? সেই গল্প বলবে অনিন্দিতা মিমি ও আরশ খান অভিনীত রোম্যান্টিক জনরার শর্ট ফিল্ম, ‘লাভ রুম’।

অনলাইনে পরিচয় অতঃপর প্রেম এমনটাই ঘটেছিলো হিমেল ও জেবার জীবনে। কিন্তু হিমেল যেদিন প্রথম জেবার সাথে দেখে করতে গেলো অপরাধী পরিচয়ে গ্রেফতার হতে হলো। সত্যকারের ভালোবাসাই কি হিমেলের জীবনে কাল হয়ে এলো? নাকি আড়ালে লুকিয়ে আছে গোপন কোন কালো অধ্যায়? আরশ খান ও সামিরা খান মাহি অভিনীত রোমান্স-থ্রিলার জনরার শর্ট ফিল্মটির নাম ‘ফার্স্ট ডেট’।’

Advertisement

তালিকায় আরও আছে কে এম শরীফ সিরাজ ও সেমন্তী সৌমি অভিনীত ডার্ক- ড্রামা শর্ট ফিল্ম ‘সেপুক্ক, সাব্বির অর্ণব ও অনামিকা ঐশী অভিনীত সোশ্যাল ড্রামা জনরার শর্ট ফিল্ম ‘ডিপ্রেশন’, আরশ খান অভিনীত ইমোশনাল শর্ট ফিল্ম ‘হ্যাপি বার্থডে টু মি’, আরশ খান ও রাশেদ এমরান এর ইয়ুথ ড্রামা ‘ফাদার’, ফখরুল ইসলাম মাসুম ও অনিন্দিতা মিমি অভিনীত ফ্যামিলি ড্রামা জনরার শর্ট ফিল্ম ‘অ্যাংরি ওল্ড ম্যান’, আব্দুন নূর সজল, নিপুণ আহমেদ অভিনীত হরর শর্ট ফিল্ম ‘মর্গ’, সাব্বির অর্ণব ও অনামিকা ঐশী অভিনীত হরর থ্রিলার ‘এভিল ডিকশন’।

এলএ/জিকেএস