সাহিত্য

আনিস ফারদীনের গুচ্ছ কবিতা

হারানো আলিঙ্গন

Advertisement

হারিয়ে যায় কতো কিছু—হারায় আবেগ, চাওয়া-পাওয়াহারিয়ে যায় ভালোবাসা, শ্রদ্ধা, স্নেহ আর আলিঙ্গনভাঙে পৃথিবীর সব আয়োজন,ভাঙে মসজিদ সম মন!

অবহেলায় ঝরে পড়ে ফুল, বাড়ে ভুলবিভেদের অযাচিত ইন্ধনে রক্ত ঝরেভাঙে শহর, নগর শুকিয়ে আসে মালা তৈরির বকুল।

একজীবনের ক্লান্তি শেষে অমাবস্যার মতো সবকিছু কালো হয়ে আসে, ঠাঁই পায় না সদ্য ফোটা মুকুল;দেউলিয়া হয় মানুষ, হারায় জাতি-কূল—ভুলেরা মাথা তুলে হাসে-প্রকট, সহাস্য হাসি ওঠেএ যে অন্য এক ভুলের মাস্তুল।

Advertisement

আসল-নকলের পাণ্ডুলিপি এক হয়ে যায়,কানার হাট-বাজার হয়ে ওঠে পৃথিবীডুবতে শুরু করে ভালোবাসাদের আঁকড়ে ধরে থাকা সব।

ডোবে সব চাওয়া-পাওয়া, ডোবে সব প্রতিচ্ছবি আর দেয়ালিকা,শিয়রে এসে পড়ে প্রহেলিকা মৃত্যু;থেমে যায় যত সব নৃত্য, কৃত্য—নিশুতি অন্ধকারে।

জোনাক আলো-কালো হয়, আলো ঝরে পড়ে মৃত্যুতে ডুবতে শুরু করে হৃদয়ের যত সব গান, ডোবে সবাই আজ বা কাল, সময়ে কিংবা অকালআমিও যে ডুবতে শুরু করেছিশেষ বিকেলের সূর্যের মতো পুরোপুরি আমিও যে কবে ডুবে যাই!

****

Advertisement

শুধু দু’জন

একটি সকাল আসবেযে সকালে আমরা দু’জন মিলে ধোঁয়া ওড়া চায়ের কাপে চুমুক দেবো,হৃদয়ের সব ভাষা এক হয়ে যাবে—আলিঙ্গন করবে ভাষারা নিজেদের!

খুঁনসুটির গল্প হবে, মনের সব কথা বলা হবেচোখে চোখ রেখে ভালোবাসার গান হবে,অনুরক্তির প্রেম হবে।

একটি সকাল আসবেযে সকালে দু’জনে দু’জনের হবো,সব কোলাহল শুধু দু’জনকে ঘিরে থাকবেআলোয় আলোয় উদ্ভাসিত হবে চাওয়া-পাওয়াগুলোঅনুরণন হবে মনের সাথে মনের।

প্রাণের সাথে প্রাণের, স্বপ্নের সাথে স্বপ্নেরপ্রণয়ের সারথিরা স্বপ্ন হয়ে যুগলবন্দি হবে,বেগের সাথে আবেগের মিলন হবে;শুধু ভালোবাসারা ফুল হয়ে ফুটবে-রজনীগন্ধা, হাস্নাহেনা কিংবা বেলি ফুল হয়েসুবাসে মোহিত করবে, ভালোবাসারা গলা ছেড়ে গান গাইবে।

একটি সকাল আসবেযে সকালে হাতে হাত রেখে খোলা চোখে তন্দ্রায় হারাবোদীপ্ত রবি সাক্ষী হয়ে থাকবে এ যুগলবন্দির,আর আমরা আস্বাদন করে যাব—গা সওয়া আলতো আলতো আলোকরশ্মি;মনের সাথে মন মিলে একাকার হবেনা বলা পৃথিবীর সব ভাষা বলা হবে অকপট বিশ্বাসে।

একটি সকাল আসবেভালোবাসার উচ্ছাস নিয়ে, অণুতরঙ্গ হয়ে হৃদয়ে ঝড় তুলবে, বৃষ্টি হয়ে জীবনে ধরা দেবেআরক্তিম সূর্য আবাহন জানাবে যে সকাল হবে শুধু আমাদের দু’জনের।

****

কষ্ট

কষ্টগুলো প্রবাহমান নদীর মতোপ্রবাহিত হয় জীবন থেকে জীবনেকিন্তু কেউ বোঝে না, বুঝতে চায় না।

নদী যেমন প্রবাহিত হয় বংশ পরম্পরায়কষ্টগুলোও তাই টিকে থাকে যুগ-যুগান্তরসকাল, সন্ধ্যা, কিংবা নিশুতি রাতের গল্পরা এলোমেলো হয়ে আসে,বেদনায় বিদীর্ণ হয়ে ওঠে বুক, অমানিশার স্তব্ধতা ভেড়ে হৃদয়ে।

কষ্টগুলো নষ্ট গল্পের বাসর সাজায়, স্বপ্নের পথ রুদ্ধ করেচারদিকে বিউগল সুর জেঁকে বসেকষ্টরা বাড়-বাড়ন্ত হয়ে এগিয়ে চলে, দূর থেকে দূরান্তে শুধু নিজের দুঃখগুলোকে ভাসিয়ে নিয়ে যেতে পারে না।

এই পৃথিবীর সব কষ্টের ভাষা এককেউ কষ্ট পেয়ে নষ্ট হয়, কেউ নষ্ট গল্প সরাতে গিয়ে কষ্ট পায়দিন শেষে একই পরিচ্ছদে আটকে পড়ে সবাইতবু কেউ কারো দুঃখ বোঝে না, বুঝলেও না বোঝার ভান ধরেযদি তাকেও পেয়ে যায় এ দুঃখ।

এসইউ/জিকেএস