লাইফস্টাইল

ঈদের রেসিপি: জিভে জল আনা মাটন কড়াই

কোরবানি ঈদ মানেই কবজি ডুবিয়ে মাংস খাওয়ার লড়াই। ঈদ ও এর পরের কয়েকটি দিন সবার ঘরেই গরু বা খাসির বিভিন্ন পদ রান্না করা হয়।

Advertisement

এবারের ঈদে বিভিন্ন পদের পাশাপাশি তৈরি করুন খাসির মাংসের বিশেষ এক পদ মাটন কড়াই। জেনে নিন এর সহজ রেসিপি-

উপকরণ

১. খাসির মাংস ২০০ গ্রাম২. পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ৩. রসুন বাটা ১ টেবিল চামচ৪. আদা বাটা ১ টেবিল চামচ৫. জয়ফল-জয়ত্রী বাটা আধা চা চামচ৬. আস্ত জিরা ১ চা চামচ৭. হলুদ গুঁড়া ১ চা চামচ৮. মরিচ গুঁড়া ১ চা চামচ৯. পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ১০. আদা কুচি ১ চা চামচ১১. টমেটো কুচি এক কাপ১২. চিনাবাদাম বাটা ২ চা চামচ১৩. ধনেপাতা কুচি সামান্য১৪. কাঁচা মরিচ কুচি পরিমাণমতো১৫. তেল পরিমাণমতো ও ১৬. লবণ স্বাদমতো।

Advertisement

পদ্ধতি

প্রথমে খাসির মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার একটি কড়াইয়ে খাসির মাংসের সঙ্গে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, জয়ফল-জয়ত্রী বাটা ভালোভাবে মিশিয়ে সেদ্ধ করতে দিন। মাংস সামান্য সেদ্ধ হলে চুলা থেকে নামিয়ে রাখুন। এবার একটি কড়াইয়ে তেল দিয়ে আস্ত জিরা ফোঁড়ন দিন।

এরপর হলুদ, মরিচ, পেঁয়াজ কুচি, আদা কুচি, লবণ ও টমেটো কুচি দিয়ে কিছুক্ষণ ভাজুন। এখন চিনাবাদাম বাটা মিশিয়ে সামান্য পানি দিয়ে কষিয়ে সেদ্ধ খাসির মাংসগুলো দিয়ে দিন।

এরপর ভাজতে থাকুন। ধনেপাতা ও কাঁচা মরিচ কুচি ছড়িয়ে ভাজা ভাজা হয়ে এলে চুলা থেকে নামিয়ে পোলাওয়ের সঙ্গে গরম গরম পরিবেশন করুন দারুণ সুস্বাদু কড়াই মাটন।

Advertisement

জেএমএস/জেআইএম