দেশজুড়ে

যমুনা গিলে খেলো স্কুলভবন

গাইবান্ধার ফুলছড়িতে যমুনায় বিলীন হয়ে গেছে কাউয়াবাধা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি ভবন। এতে করে বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম অনিশ্চিত হয়ে পড়েছে।

Advertisement

শনিবার (২ জুলাই) বিদ্যালয়ের ভবন ধসের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। এর আগে শুক্রবার সন্ধ্যায় উপজেলার ফজলুপুর চরে এ ঘটনা ঘটে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাসুম মিয়া জানান, ১৯৯১ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। পরে ২০০৯ সালে ৩৫ লাখ টাকা ব্যয়ে দ্বিতল ভবনটি নির্মিত হয়। এরপর থেকে এ ভবনে পাঠদান চলছিল। কয়েকদিন আগেও নদী থেকে ১৫০ মিটার দূরে ছিল ভবনটি। সম্প্রতি ভবনটি নিলামের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। কিন্তু শুক্রবার হঠাৎ বিদ্যালয়ের ভবনটি নদীতে বিলীন হয়ে যায়।

বিদ্যালয়ের জমিদাতা সদস্য আমিনুর রহমান জানান, বিকেলে ভবনটি দেখতে গিয়ে ভাঙনের ছবি ও ভিডিও করি। চোখের সামনে ভবনটি নদী গর্ভে চলে গেল। বিদ্যালয়ের ৩৩ শতাংশ জমির ৩০ শতাংশই নদী গর্ভে বিলীন। দ্রুত সময়ের মধ্যে বিদ্যালয়ের ভবন পুনরায় নির্মাণ না হলে শিক্ষার্থীদের অপূরণীয় ক্ষতি হবে।

Advertisement

এ বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হোসেন আলী জানান, বিদ্যালয়টি নদী গর্ভে বিলীনের খরব শুনেছি। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। শিক্ষার্থীদের পাঠদান সচল করার জন্য জায়গা নির্ধারণ করে নতুন ভবন নির্মাণ করা হবে।

আরএইচ/জেআইএম