লাইফস্টাইল

ছুটির দুপুরে পাতে রাখুন কিমা বিরিয়ানি

বিরিয়ানি পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। মাটন, বিফ বা চিকেনসহ হরেক পদের বিরিয়ানি বাঙালির রসনা মেটায়। ছুটির দুপুরে বিরিয়ানি হলে আর কিছুই লাগবে না। তবে বিভিন্ন ধরনের মাংসের বিরিয়ানি তো অনেক খেয়েছেন। স্বাদ বদলাতে এবার কিমার বিরিয়ানি খেতে পারেন।

Advertisement

খুব সহজেই তৈরি করে নিতে পারবেন এই বিরিয়ানি। চলুন জেনে নেওয়া যাক কিমা বিরিয়ানির সহজ রেসিপিটি-

উপকরণ১. বাসমতি চাল ২ কাপ২. গরুর মাংসের কিমা ২০০ গ্রাম৩. এলাচ ৩টি৪. তেজপাতা ১টি৫. লবঙ্গ ৪টি৬. আদা বাটা ১ চা চামচ৭. রসুন বাটা ১ চা চামচ৮. পেঁয়াজ কুচি ১ কাপ৯. মরিচ গুঁড়া ১ টেবিল চামচ১০. ধনে গুঁড়া আধা টেবিল চামচ১১. হলুদ গুঁড়া আধা টেবিল চামচ১২. গরম মসলা আধা চা চামচ১৩. কাজুবাদাম ও কিশমিশ ২ টেবিল চামচ১৪. ঘি ১ টেবিল চামচ১৫. লবণ পরিমাণ মতো১৬. তেল প্রয়োজন মতো

পদ্ধতিপ্রথমে একটি বড় কড়াইতে ঘি গরম করে, তাতে পরিমাণমতো পেঁয়াজ কুচি, কাজুবাদাম ও কিশমিশ দিয়ে বাদামি করে ভেজে অন্য একটি পাত্রে তুলে রাখুন। কড়াইতে আরও কিছুটা তেল ও ঘি দিয়ে তার মধ্যে এলাচ, তেজপাতা, লবঙ্গ দিয়ে হালকা করে ভেজে নিন। ভাজা হলে এর মধ্যে রসুন-আদা বাটা ও কাঁচা মরিচ দিয়ে ভেজে নিন। এরপর পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে নিন।

Advertisement

বাকি সব উপকরণ একসঙ্গে দিয়ে কষিয়ে নিন কিছুক্ষণ। এরপর মাংসের কিমা দিয়ে মসলার সঙ্গে কষিয়ে নিন। এবার মাংসে আগে থেকে ধুয়ে পানি ঝরিয়ে রাখা বাসমতি চাল, পরিমাণমতো পানি দিয়ে মিশিয়ে ঢেকে দিন। মাঝারি আঁচে ২০-২৫ মিনিট রান্না করুন। চাল সেদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে নামিয়ে নিন। উপরে ঘি, ধনেপাতা, পেঁয়াজ বেরেস্তা, ভেজে রাখা কাজুবাদাম, কিশমিশ ছড়িয়ে পরিবেশন করুন মজাদার কিমা বিরিয়ানি।

কেএসকে/এমএস