ফিচার

বন্দে আলী মিয়ার প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৭ জুন ২০২২, সোমবার। ১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৯০০- সেন্ট্রাল লন্ডনে ইলেকট্রিক রেলওয়ে চালু হয়।১৯৫৪- সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপিত হয়।১৯৬৭- পৃথিবীর প্রথম এটিএম স্থাপন করা হয় ইংল্যান্ডের এনফিল্ড শহরে।১৯৯১- সোভেনিয়া ও ক্রোয়েশিয়ার মধ্যে গৃহযুদ্ধ শুরু হয়।১৯৯১- বিখ্যাত ‘কমিউনিস্ট ইস্তেহারে’র প্রথম সংস্করণের একটি কপি লন্ডনে নিলামে ৬৮১০০ ডলারে বিক্রি হয়। জন্ম১৯০৩- ইংরেজি সাহিত্যের দিকপাল শিক্ষক, শেক্সপিয়ার সম্পর্কে বিশেষজ্ঞ ও বিশিষ্ট সাহিত্য সমালোচক সুবোধচন্দ্র সেনগুপ্ত। ১৯২২- সাংবাদিক জহুর হোসেন চৌধুরী।১৯৩৯- ভারতীয় সুরকার, সংগীতশিল্পী রাহুলদেব বর্মন।১৯৮৩- দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার ডেল স্টেইন।

মৃত্যু১৯৫৭- ব্রিটিশ কথাসাহিত্যিক ম্যালকম লাউরি।১৯৭৯- বাংলাদেশের প্রখ্যাত কবি, ঔপন্যাসিক, শিশু সাহিত্যিক সাংবাদিক ও চিত্রকর বন্দে আলী মিয়া। ১৯০৬ সালের ১৫ ডিসেম্বর পাবনা জেলার রাধানগর গ্রামে এক নিম্নমধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। শিশু সাহিত্যে উল্লেখযোগ্য অবদানের জন্য তিনি ১৯৬২ সালে বাংলা একাডেমি পুরস্কার এবং ১৯৬৫ সালে প্রেসিডেন্ট পুরস্কার, ১৯৭৮ সালে রাজশাহীর উত্তরা সাহিত্য মজলিস পদক লাভ করেন। তিনি মরণোত্তর একুশে পদকে ভূষিত হন।১৯৯৮- খ্যাতনামা সাংবাদিক ও বিশিষ্ট রাজনৈতিক ভাষ্যকার ও প্রসার-ভারতীর বোর্ডের প্রথম চেয়ারম্যান নিখিল চক্রবর্তী।২০০০- বাঙালি ভারতীয় চলচ্চিত্র পরিচালক এবং সাহিত্যিক শঙ্কর ভট্টাচার্য।

Advertisement

কেএসকে/জিকেএস