ফিচার

সফিউদ্দিন আহমেদ ও সিরাজুল ইসলামের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৩ জুন ২০২২, বৃহস্পতিবার। ৯ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৭৫৭- ঐতিহাসিক পলাশীর যুদ্ধ শুরু হয়। সেই যুদ্ধে স্বাধীন বাংলার নবাব ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির কাছে পরাজিত হয়।১৮৬০- উমেশচন্দ্র চট্টোপাধ্যায়ের সম্পাদনায় সাপ্তাহিক ‘মনোহর’ প্রকাশিত হয়।১৯৪৯- মওলানা ভাসানীর নেতৃত্বে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ গঠিত হয়।১৯৯৬- শেখ হাসিনা প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। ২১ বছর পর আওয়ামী লীগ ক্ষমতায় আসে।১৯৯৮- পৃথিবীর ১১তম ও বাংলাদেশের সর্ববৃহৎ যমুনা সেতু উদ্বোধন করা হয়।

জন্ম১৬১৬- বাংলার সুবাদার মুঘল সম্রাট শাহজাহানের দ্বিতীয় ছেলে শাহ সুজা।১৮৫৪- ভারতের যশস্বী বাঙালি শিল্পপতি ও সুদক্ষ ইঞ্জিনিয়ার স্যার রাজেন্দ্রনাথ মুখোপাধ্যায়।১৮৬৭- শান্তিনিকেতনের অধ্যাপক ও ‘বঙ্গীয় শব্দকোষ’ অভিধানের সংকলক হরিচরণ বন্দ্যোপাধ্যায়।১৯২২- বাংলাদেশি প্রখ্যাত চিত্রশিল্পী সফিউদ্দিন আহমেদ। তার জন্ম কলকাতায়। তাকে বলা হয় বাংলাদেশের আধুনিক ছাপচিত্রের জনক। তবে ছাপচিত্রের পাশাপাশি তিনি জলরং এবং তেল রঙের কাজেও দক্ষতা দেখিয়েছেন। তার শিল্পকর্মে ১৯৫২ সালের ভাষা আন্দোলন এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের বাস্তব চিত্র ফুটে উঠেছে। ১৯৪৫ সালে কলকাতা একাডেমি অব ফাইন আর্ট থেকে একাডেমি প্রেসিডেন্ট পদক, বাংলাদেশ সরকারের একুশে পদক ও স্বাধীনতা পুরস্কারসহ অনেক পুরস্কার অর্জন করেন।

Advertisement

১৯৩৬- বাংলাদেশি লেখক, প্রাবন্ধিক ও শিক্ষক সিরাজুল ইসলাম চৌধুরী। মুন্সীগঞ্জ (প্রাচীন বিক্রমপুর) জেলার শ্রীনগর উপজেলার বাড়ৈখালী গ্রামে তার জন্ম। দীর্ঘকাল তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগে অধ্যাপনা করেছেন। তিনি বিভাগটির ইমেরিটাস অধ্যাপক। মার্কসবাদী চিন্তা-চেতনায় উদ্বুদ্ধ এবং নতুন দিগন্ত পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক। ১৯৮০-এর দশকে ‘গাছপাথর’ ছদ্মনামে তিনি দৈনিক সংবাদ পত্রিকায় সামাজিক ও রাজনৈতিক বিষয়ে সাপ্তাহিক প্রতিবেদন লিখে খ্যাতি অর্জন করেন। শিক্ষায় অবদানের জন্য তিনি ১৯৯৬ সালে বাংলাদেশ সরকারের বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত হন।

মৃত্যু১৯৫৯- ফরাসি লেখক, কবি ও নাট্যকার বরিস ভিয়ান।১৯৬৩- ভারতীয় পণ্ডিত ও হিন্দু জাতীয়তাবাদী নেতা, ভারতীয় জন সংঘ প্রতিষ্ঠাতা ভারতকেশরী ড. শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। ১৯৮০- ভারতের রাজনীতিবিদ এবং ইন্দিরা গান্ধীর ছেলে সঞ্জয় গান্ধী। ১৯৯০- ভারতীয় কবি, অভিনেতা ও রাজনীতিবিদ হরীন্দ্রনাথ চট্টোপাধ্যায়।

দিবসপলাশী দিবস।জাতিসংঘের পাবলিক সার্ভিস দিবস।আন্তর্জাতিক অলিম্পিক দিবস।

কেএসকে/এসইউ/এএসএম

Advertisement