ফিচার

মুমতাজ মহল ও লক্ষ্মী বাঈর প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৭ জুন ২০২২, শুক্রবার। ৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৫৬৭- স্কটিশ বিদ্রোহীদের হাতে স্কটরানী ম্যারি বন্দী।১৭৫৬- নবাব সিরাজউদ্দৌলা ইংরেজ দখল থেকে কলকাতা পুনরুদ্ধারে অভিযান চালান।১৯০৫- লন্ডনে টেমস নদীর ওপর বাষ্পীয় নৌপরিবহন চলাচল শুরু হয়।১৯৫৫- পল্টন ময়দানের জনসভায় মওলানা ভাসানী কর্তৃক পাকিস্তানকে আসসালামু আলাইকুম জ্ঞাপন।১৯৯- কিংবদন্তি নেতা নেলসন ম্যান্ডেলার নবনির্বাচিত প্রেসিডেন্ট থাবো এমবেকির কাছে দ. আফ্রিকার ক্ষমতা হস্তান্তর করে বিদায়।

জন্ম১৬৩১- মুঘল রাজকন্যা এবং সম্রাট শাহজাহান ও মুমতাজ মহলের সর্বকনিষ্ঠ সন্তান গওহর আরা বেগম।১৯২৪- প্রখ্যাত অর্থনীতিবিদ চিন্তাবিদ অধ্যাপক অম্লান দত্ত।১৯৩০- ভারতীয় বাঙালি চলচ্চিত্র অভিনেতা অনুপ কুমার।১৯৮১- একজন মডেল এবং হিন্দী চলচ্চিত্রের নায়িকা অমৃতা রাও।

Advertisement

মৃত্যু১৬৩১- মুঘল সম্রাট শাহজাহানের স্ত্রী মুমতাজ মহল। তার ডাকনাম আরজুমান্দ বানু বেগম। তিনি ভারতের আগ্রায় ১৫৯৩ সালের এপ্রিলে জন্মগ্রহণ করেন। তার পিতা ছিলেন পারস্যের মহানুভব আবদুল হাসান আসাফ খান, যিনি সম্রাট জাহাঙ্গীরের স্ত্রী নূর জাহানের ভাই। মুমতাজ শাহজাহানের দ্বিতীয় স্ত্রী ছিলেন। চতুর্দশ সন্তান জন্মদানের সময় তিনি মারা যান। তিনি এক কন্যা সন্তান জন্ম দিয়েছিলেন। যার নাম রাখা হয় গওহর আরা বেগম। সম্রাট মুমতাজ মহলের স্মৃতির উদ্দেশ্যে তাজমহল নির্মাণ করেন।

১৮৫৮- ঝাঁসির রানি ও ১৮৫৭ সালের ভারতীয় বিদ্রোহের পথিকৃৎ লক্ষ্মী বাঈ। তার প্রকৃত নাম ছিল মণিকর্ণিকা তামবে এবং ডাক নাম মনু। তিনি মহারাষ্ট্রের মারাঠী করাডে ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন। ভারতবর্ষের ইতিহাসে বিপ্লবী নেত্রী হিসেবে চিরস্মরণীয় ব্যক্তিত্ব হয়ে রয়েছেন। ১৮৪২ সালে ঝাঁসির মহারাজা গঙ্গাধর রাও নিওয়াকরের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন লক্ষ্মী বাঈ। এভাবেই তিনি ঝাঁসির রানি হিসেবে পরিচিতি লাভ করেন। ব্রিটিশ শাসনামলে ১৮৫৭ সালের ভারতীয় বিদ্রোহের অন্যতম প্রতিমূর্তি ও পথিকৃৎ হয়ে রয়েছেন তিনি। মারাঠা শাসনাধীন ঝাঁসি ভারতের উত্তরাংশে অবস্থিত।

১৯২৮- সমাজসেবক, সংস্কারক, সাংবাদিক, কবি ও প্রাবল্ধিক উৎকলমণি গোপাবন্ধু দাস।১৯৩২- স্বাধীনতা সংগ্রামী অনিলকুমার দাস।১৯৭৬- বাঙালি কবি, শিশুসাহিত্যিক ও সাংবাদিক হাবীবুর রহমান।

দিবসআন্তর্জাতিক মরুকরণ ও খরা প্রতিরোধ দিবস।

Advertisement

কেএসকে/এমএস