ফিচার

তারকনাথ দাস ও শাবানার জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৫ জুন ২০২২, বুধবার। ১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৭৫২- আমেরিকার বিজ্ঞানী বেঞ্জামিন ফ্রাঙ্কলিন ঘুড়ির সাহায্যে বিদ্যুতের অস্তিত্ব প্রমাণ করেন।১৭৫৯- আওরঙ্গজেব আনুষ্ঠানিকভাবে আগ্রার সিংহাসনে আরোহণ করেন।১৮০৮- জোসেফ বোনাপার্ট স্পেনের রাজা হিসেবে অভিষিক্ত হন।১৮৯৬- জাপানে ভূমিকম্প ও জলোচ্ছ্বাসে ২৭ হাজার নিহত।১৯৮২- রংপুর, যশোর ও কুমিল্লায় হাইকোর্ট স্থাপন।

জন্ম১৮৮৪- ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের বিপ্লবী নেতা তারকনাথ দাস। ১৮৮৪ সালের ১৫ জুন চব্বিশ পরগনার মাঝিপাড়ায় জন্ম তার। তিনি একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বুদ্ধিজীবী। তারকনাথ দাসের প্রধান অবদান প্রথম বিশ্বযুদ্ধ চলাকালীন হিন্দু-জার্মান ষড়যন্ত্রের প্রস্থাপনা। স্কুলের ছাত্র থাকা অবস্থায় রাজনৈতিক কাজের সঙ্গে যুক্ত হন। ১৯০১ সালে কলকাতার আর্য মিশন ইন্সটিটিউশন থেকে এন্ট্রান্স পাস করে কিছুদিন কলেজে পড়েন। ছাত্রাবস্থায় উত্তর ভারতে বৈপ্লবিক রাজনীতি প্রচারকালে পুলিশের নজরে আসেন। গ্রেফতার হওয়ার আগেই ১৯০৫ সালে জাপান ও পরের বছর আমেরিকা চলে যান। আমেরিকায় ফ্রি হিন্দুস্থান পত্রিকার মাধ্যমে প্রবাসী ভারতীয় বিপ্লবী ও গদর পার্টি কর্মীদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করতে থাকেন। আমেরিকায় ভারতীয় বৈপ্লবিক কার্যকলাপের জন্যে তার ২২ মাস জেল হয়।

Advertisement

১৮৯৯- ভারতীয় ভাস্কর,চিত্রশিল্পী এবং ললিত কলা একাডেমীর প্রতিষ্ঠাতা-সভাপতি দেবীপ্রসাদ রায়চৌধুরী।১৯৩৮- বাংলাদেশি বাউল গায়ক ও সুরকার বিদিত লাল দাস।১৯৫২- বাংলাদেশের চলচ্চিত্রের হাতেগোনা কয়েকজন শ্রেষ্ঠ নারী অভিনেত্রীদের মধ্যে অন্যতম একজন অভিনেত্রী শাবানা। আসল নাম আফরোজা সুলতানা রত্না। তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার ডাবুয়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৬২ সালে শিশুশিল্পী হিসেবে নতুন সুর চলচ্চিত্রে তার চলচ্চিত্রে আবির্ভাব ঘটে। পরে ১৯৬৭ সালে চকোরী চলচ্চিত্রে চিত্রনায়ক নাদিমের বিপরীতে প্রধান নারী চরিত্রে অভিনয় করেন। তিনি তার ৩৬ বছর কর্মজীবনে ২৯৯টি চলচ্চিত্রে অভিনয় করেন। দীর্ঘ কর্মজীবনে তিনি অভিনয়ের জন্য ৯ বার ও প্রযোজক হিসেবে ১ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন এবং ২০১৭ সালে আজীবন সম্মাননায় ভূষিত হন।১৯৮২- বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম খেলোয়াড় আব্দুর রাজ্জাক।

মৃত্যু১৯৭০- একজন স্কটীয় বংশোদ্ভূত মার্কিন সমাজবিজ্ঞানী রবার্ট মরিসন ম্যাকাইভার।১৯৭১- নোবেলজয়ী মার্কিন রসায়নবিদ এবং ভাইরাসবিদ ওয়েন্ডেল মেরেডিথ স্ট্যানলি।১৯৮৬- ভারতে বিপ্লবী সমাজতন্ত্রী দলের অন্যতম প্রতিষ্ঠাতা-সদস্য তারাপদ লাহিড়ী।২০০৯- প্রখ্যাত বাঙালি ঔপন্যাসিক, ছোটগল্পকার এবং প্রাবন্ধিক অমলেন্দু চক্রবর্তী।

দিবসবিশ্ব বায়ু দিবস।

কেএসকে/এমএস

Advertisement