ফিচার

বান কি মুনের জন্ম ও অপূর্ব সেনের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৩ জুন ২০২২, সোমবার। ৩০ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৭৫৭- রবার্ট ক্লাইভ সিরাজউদ্দৌলার বিরুদ্ধে মুর্শিদাবাদ অভিমুখে যুদ্ধ অভিযান শুরু করেন।১৯৩৪- এডলফ হিটলার এবং বেনিটো মুসোলিনী দুজনের সাক্ষাৎ হয়েছিল ইতালির ভেনাসে।১৯৭১- অস্ট্রেলিয়ার সিডনিতে জি. বডরিক নামে এক নারী একসঙ্গে নয় সন্তানের জন্ম দেয়। এর মধ্যে ২ ছেলে ও ৪ মেয়ে বেঁচে যায়।১৯৮৩- ঢাকা জাদুঘর জাতীয় জাদুঘরে রূপান্তরিত হয়।

জন্ম১৫৫৫- ইতালীয় জ্যোতির্বিজ্ঞানী, জ্যোতিষী, মানচিত্রাঙ্কনবিদ এবং গণিতজ্ঞ জোভান্নি আন্তোনিও মাজিনি।১৭৬৩- ব্রাজিলের একজন কূটনীতিজ্ঞ, নিসর্গী, অধ্যাপক এবং কবি হোজে বনিফাসিও দে আন্দ্রাদা।

Advertisement

১৯৪৪- দক্ষিণ কোরিয়ার রাজনীতিবিদ এবং জাতিসংঘের অষ্টম মহাসচিব বান কি মুন। কোরিয়ার উত্তর জাংজিয়ং-এর ইয়ামসিয়ংয়ে জন্মগ্রহণ করেন তিনি। দক্ষিণ কোরিয়ার অধিবাসীরূপে তিনিই দ্বিতীয় এশীয় নাগরিক যিনি জাতিসংঘের মহাসচিব হয়েছেন। জাতিসংঘের মহাসচিব হিসেবে ২০০৭ সালের ১ জানুয়ারি দায়িত্বভার গ্রহণ করেন। ১৯৭০ সালে সিউল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। এরপর হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের জন এফ কেনেডি স্কুল অব গভর্নমেন্ট থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেন। কোরিয়ান ভাষার পাশাপাশি তিনি ইংরেজি এবং ফরাসি ভাষায় পারদর্শী ছিলেন। স্কুলে পড়ার সময় ১৯৬০ সালের প্রথমদিকে আমেরিকান রেডক্রস আয়োজিত একটি ইংরেজি ভাষা প্রতিযোগিতায় জিতেন বান কি মুন। সেই সুবাদে তৎকালীন আমেরিকার রাষ্ট্রপতি জন এফ কেনেডির সঙ্গে তার দেখা হয়। এই সাক্ষাতের পরই বান কূটনীতিক হওয়ার ইচ্ছা পোষণ করেন।১৯৫৩- মার্কিন অভিনেতা ও কৌতুকাভিনেতা টিম অ্যালেন।

মৃত্যু১৯৩২- ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব অপূর্ব সেন। চট্টগ্রামের ছাত্রডান্ডি গ্রামে জন্ম তার। বিপ্লবী দলের সদস্য হিসেবে ১৯৩০ সালের ৮ এপ্রিল চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠনের কার্যক্রমে তিনি অংশগ্রহণ করেন এবং পরে ফেরার হন। পটিয়ার সাবিত্রী চক্রবর্তীর বাড়িতে পলাতক অবস্থায় থাকাকালে সূর্য সেনসহ পুলিশ কর্তৃক অবরুদ্ধ হয়ে তিনি পুলিসের গুলিতে ঘটনাস্থলেই শহীদ হন।১৯৮৭- আমেরিকান অভিনেত্রী জেরাল্ডিন পেজ।২০১২- পাকিস্তানের গজল গায়ক ও ললিউডের নেপথ্য কণ্ঠশিল্পী মেহেদী হাসান। ২০২০- বাংলাদেশের সাবেক স্বরাষ্ট্র ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

দিবসআন্তর্জাতিক কবুতর দিবস।

কেএসকে/জেআইএম

Advertisement