ফিচার

বের্টা ফন জুটনারের জন্ম ও বঙ্কিমচন্দ্র সেনের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৯ জুন ২০২২, বৃহস্পতিবার। ২৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা৫৩- রোমান সম্রাট নিরো ক্লডিয়া অক্টাভিয়াকে বিয়ে করেন।১৭৫২- ভারতের ত্রিচিনোপলিতে ইংরেজদের কাছ ফরাসি সৈন্যরা আত্মসমর্পণ করে।১৯৩১- প্রথম ডোনাল্ড ডাক কার্টুন প্রদর্শিত হয়।১৯৫৬- আফগানিস্তানে ভূমিকম্পে ৪০০ জনের মৃত্যু হয়।১৯৬০- চীনে টাইফুন মেরির আঘাতে ১ হাজার ৬০০ জনের মৃত্যু হয়।

জন্ম১৮৪৩- অস্ট্রীয় ঔপন্যাসিক এবং শান্তিতে নোবেল পুরস্কারপ্রাপ্ত প্রথম নারী কবি বের্টা ফন জুটনার। তার জন্ম তৎকালীন চেকোস্লোভাকিয়ার (চেক প্রজাতন্ত্র) রাজধানী প্রাগ শহরে। দরিদ্র পরিবারে জন্ম হওয়ায় অর্থাভাবেই দিন কেটেছে তার। এক বিত্তবান পরিবারের গৃহশিক্ষক ছিলেন অনেকদিন। প্রকৌশলী ও ঔপন্যাসিক আর্থার গুন্ডাকার ফ্রাইহকে গোপনে বিয়ে করেছিলেন জুটনার। ১৮৭৬ সালে তিনি আলফ্রেড নোবেলের প্যারিসের বাসার গৃহকর্ত্রীর দায়িত্বে ছিলেন। মৃত্যুর আগে আলফ্রেড নোবেল তার সব অর্থ যেসব পুরস্কারের জন্য উইল করে দিয়েছিলেন, তার মধ্যে উল্লেখযোগ্য ছিল ‘শান্তি পুরস্কার’। যার পেছনে জুটনারের এক বিশাল প্রভাব আছে। জুটনার নিজেও ১৯০৫ সালে শান্তিতে নোবেল পান তার কাজের জন্য।

Advertisement

১৯৪৯- অবসরপ্রাপ্ত ভারতীয় পুলিশ পরিষেবা কর্মকর্তা এবং সামাজিক কর্মী কিরণ বেদি।১৯৭৫- ইংল্যান্ডের বার্মিংহামে জন্মগ্রহণকারী অস্ট্রেলিয়ার সাবেক আন্তর্জাতিক ক্রিকেটার অ্যান্ড্রু সাইমন্ডস।১৯৮৫- ভারতীয় অভিনেত্রী সোনম কাপুর।১৯৮৭- বাংলাদেশি ক্রিকেটার মুশফিকুর রহিম।

মৃত্যু১৮৭০- ঊনবিংশ শতকের অন্যতম শ্রেষ্ঠ ইংরেজ ঔপন্যাসিক চার্লস ডিকেন্স।১৯৫৯- নোবেলজয়ী জার্মান রসায়ন বিজ্ঞানী এডলফ অটো রিনহোল্ড উইনদস।

১৯৬৮- বাঙালি সাংবাদিক ও দেশ’র (পত্রিকা) সম্পাদক বঙ্কিমচন্দ্র সেন। ১৮৯২ সালের ১৭ ডিসেম্বর অবিভক্ত বাংলার অধুনা বাংলাদেশের ময়মনসিংহ জেলার টাঙ্গাইলের ঘারিন্দা গ্রামে জন্মগ্রহণ করেন। বিংশ শতকের প্রথমার্ধে বাংলার সাংবাদিকতার জগতে এক বিশেষ পরিচিত নাম। স্বদেশ চেতনা ও সাহিত্যানুরাগে সাংবাদিকতা ও পত্রিকা সম্পাদনা করেছেন। ময়মনসিংহে কেদারনাথ মজুমদারের ‘সৌরভ’ পত্রিকায় তার প্রথম কবিতা প্রকাশিত হয় ১৯১৬ সালে। দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের ‘নারায়ণ’ পত্রিকায়ও তার কবিতা প্রকাশিত হয়েছে।২০১২- ভারতীয় বাঙালি কবি, ঔপন্যাসিক ও কৃত্তিবাস পত্রিকার অন্যতম প্রথম সম্পাদক আনন্দ বাগচী।

দিবসআর্ন্তজাতিক আর্কাইভস দিবস। ইন্টারন্যাশনাল কাউন্সিল অন আর্কাইভ (আইসিএ) এবারের প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘আর্কাইভ আর ইউ’। যা বাংলায় ‘তুমিই আর্কাইভ’।

Advertisement

বিশ্ব অ্যাক্রেডিটেশন দিবস। বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) এবারের প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘অ্যাক্রেডিটেশন টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন এবং পরিবেশ সংরক্ষণে সহায়তা করে’।

কেএসকে/এসইউ/এএসএম