ফিচার

ঐতিহাসিক ছয় দফা দিবস আজ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৭ জুন ২০২২, মঙ্গলবার। ২৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৮১০- নবাব সৈয়দ জিনে উদ্দিন বাংলার মসনদে আরোহন করেন।১৯৬৬- ছয় দফার সমর্থন ও পূর্ণ আঞ্চলিক স্বায়ত্তশাসনের দাবিতে পূর্ব বাংলায় হরতাল পালিত হয়। পুলিশের গুলিতে ১১ জন নিহত ও শত শত আহত হয়।১৯৭১- মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান সরকার কর্তৃক ৫০০ ও ১০০ টাকার নোট বাতিল ঘোষণা করা হয়।১৯৭৩- বাংলাদেশের পার্বত্য অঞ্চলে সন্তু লারমার নেতৃত্বে শান্তিবাহিনী গঠিত হয়।১৯৮৮- বাংলাদেশের সংসদে সংবিধানের অষ্টম সংশোধনী গৃহীত হওয়ার মাধ্যমে পবিত্র ইসলাম ধর্মকে বাংলাদেশের রাষ্ট্রধর্ম ঘোষণা করা হয়।

জন্ম১৮৪০- বাঙালি নাট্যব্যক্তিত্ব বিহারীলাল চট্টোপাধ্যায়। ১৮৪৮- ঊনিশ শতকের প্রখ্যাত ফরাসি চিত্রকর পল গোগাঁ।১৮৬৮- বাঙালি সাংবাদিক, রাজনীতিবিদ, সাহিত্যিক এবং ইসলামী পণ্ডিত মোহাম্মদ আকরম খাঁ।১৮৭১- ঢাকার নবাব খাজা সলিমুল্লাহ।১৯৫৬- বাংলাদেশের প্রখ্যাত সুরকার, সংগীত পরিচালক ও গায়ক লাকী আখান্দ।১৯৭২- বাংলাদেশের একজন চলচ্চিত্র অভিনেতা ফেরদৌস।

Advertisement

মৃত্যু১৯৪৮- ফরাসি চলচ্চিত্র নির্মাতা ও চলচ্চিত্রের অগ্রদূত ওগ্যুস্ত মারি লুই নিকোলা। ১৯৫৪- ইংরেজ গণিতবিদ, যুক্তিবিদ ও ক্রিপ্টোবিশেষজ্ঞ অ্যালান টুরিং। ১৯৬৫- মার্কিন অভিনেত্রী, কৌতুকাভিনেত্রী ও গায়িকা জুডি হলিডে।১৯৭০- ইংরেজ ঔপন্যাসিক, ছোটোগল্পকার ও প্রাবন্ধিক এডওয়ার্ড মরগ্যান ফরস্টার।২০১৫- বাংলাদেশি রাজনীতিবিদ ও সাবেক স্পিকার শেখ রাজ্জাক আলী।

দিবসবিশ্ব নিরাপদ খাদ্য দিবস।ঐতিহাসিক ছয় দফা দিবস।

কেএসকে/এসইউ/জেআইএম

Advertisement