ফিচার

কবি হুমায়ুন কবিরের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৬ জুন ২০২২, সোমবার। ২৩ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৭৫২- একটি ভয়ংকর অগ্নিকাণ্ডের ফলে মস্কোর ১৮ হাজার ঘরবাড়িসহ প্রায় এক-তৃতীয়াংশ শহর পুড়ে ধ্বংস হয়ে যায়।১৯০৩- হীরালাল সেন প্রথম আলিবাবা ও চল্লিশ চোর নামের থিয়েটার চলচ্চিত্রায়িত করেন এবং জবাকুসুম হেয়ার অয়েল' আর ‘এডওয়ার্ডস টনিক’-এর ওপর বিজ্ঞাপনী ছবি তৈরি করেন।১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় ইকুয়েডর।১৯৭৫- বাংলাদেশে সকল বেসরকারি সংবাদপত্রের প্রকাশনা বন্ধ ঘোষণা করা হয়।১৯৮৯- সোভিয়েত ইউনিয়নে চলন্ত ট্রেনে অগ্নিকাণ্ডে শতাধিক লোক নিহত।১৯৯৩- সাইবেরিয়ায় ৪৬০ শরণার্থীকে গণহত্যা, যাদের অধিকাংশই নারী ও শিশু।

জন্ম১৮৭৫- জার্মান ঔপন্যাসিক ছোটগল্পকার ও প্রাবন্ধিক পল টমাস মান। ১৯১১- ভারতের বাঙালি চর্মচিকিৎসক ও ঔপন্যাসিক নীহাররঞ্জন গুপ্ত।১৯২৯- ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক, পরিচালক ও রাজনীতিবিদ সুনীল দত্ত।১৯৩০- বিখ্যাত ইংরেজ আন্তর্জাতিক ক্রিকেটার ফ্রাঙ্ক টাইসন।

Advertisement

মৃত্যু১৮৬৭- কলকাতা হাইকোর্টের প্রথম বাঙালি বিচারপতি শম্ভুনাথ পণ্ডিত।১৯১৯- বাঙালি বিজ্ঞান লেখক ও অধ্যাপক রামেন্দ্রসুন্দর ত্রিবেদী।১৯৭১- ভারতীয় উপমহাদেশে স্বাধীনতা সংগ্রামের এক অন্যতম ব্যক্তিত্ব ও অগ্নিকন্যা লাবণ্যপ্রভা দত্ত। ১৯৭২- বিশ শতকের বাংলা ভাষার কবি হুমায়ুন কবির। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক ছিলেন। ১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় অনার্স এবং ১৯৬৯ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এম. এ. পাস করেন। ১৯৭০-এ বাংলা একাডেমি গবেষণা বৃত্তিলাভ করেন। বাংলা একাডেমিতে তার গবেষণার বিষয় ছিল সাম্প্রতিক জীবন চৈতন্য ও জীবনানন্দ দাশের কবিতা। পত্রপত্রিকায় তার অসংখ্য প্রবন্ধ ছড়িয়ে আছে। ১৯৭২ সালে অজ্ঞাত আততায়ীর গুলিতে নিহত হন। জীবদ্দশায় জনাব হুমায়ুনের কোনো গ্রন্থ প্রকাশিত হয়নি। মৃত্যুর পর তার কবিতার বই ‘কুসুমিত ইস্পাত’ প্রকাশিত হয়।১৯৭৪- বঙ্গীয় শিল্পকলার ভারতীয় চিত্রকর সুধীররঞ্জন খাস্তগীর।

কেএসকে/জেআইএম