ফিচার

এডাম স্মিথের জন্ম ও আজম খানের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৫ জুন ২০২২, রোববার। ২২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৭৮৩- ফ্রান্সে জনসমক্ষে প্রথম বাষ্পচালিত বেলুন উড়িয়ে দেখান মন্টগলফারায় ভাইয়েরা।১৯৬৭ - ছয়দিনের যুদ্ধ শুরু।১৯৭২ - সুইডেনের রাজধানী স্টকহোমে 'জাতিসংঘ মানব পরিবেশ সম্মেলন' শুরু।১৯৭২ - স্টকহোম বৈঠকে প্রতিবছর এই দিনে বিশ্ব পরিবেশ দিবস পালনের সিদ্ধান্ত হয়।১৯৭৫ - কমন মার্কেট থাকা না থাকা নিয়ে ব্রিটেনের ইতিহাসে সর্বপ্রথম গণভোট। অধিকাংশ ভোট কমন মার্কেট থাকার পক্ষে পড়ে।১৯৭৬ - আট বছর বন্ধ থাকার পর সুয়েজ খাল পুনরায় খুলে দেওয়া হয়।২০১৬ - বিজিবি’র প্রথম নারী সদস্যদের পথচলা শুরু।

জন্ম১৭২৩- স্কটিশ অর্থনীতিবিদ ও দার্শনিক এডাম স্মিথ। জন্ম ফিফের কিরক্যালডি নামক স্থানে। তার বাবার নামও ছিল এডাম স্মিথ যিনি স্কটিশ সিনেটের একজন লেখক উকিল এবং অভিশংসক ছিলেন। আধুনিক অর্থশাস্ত্রের জনক হিসেবে পরিচিত। তিনি ১৭৭৬ সালে তার লেখা অ্যান এনকোয়ারি ইনটু দ্য নেচার অ্যান্ড কজেস অব দ্য ওয়েলথ অব ন্যাশনস বইতে অর্থনীতির মূল বিষয়গুলো সম্পর্কে ধারণা দেন। তার বয়স যখন ২ মাস, তখন তার বাবা মারা যান। ৪ বছর বয়সে একদল ইহুদী তাকে অপহরণ করে। কিন্তু তিনি তার চাচার সহযোগিতায় দ্রুত মুক্ত হন এবং মায়ের কাছে ফেরত যান। ১৪ বছর বয়সে স্মিথ গ্লাসগো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন।

Advertisement

১৮৬৫- ভারতে জাতীয় শিক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠার পথিকৃৎ সতীশচন্দ্র মুখোপাধ্যায়।১৮৯৮- স্পেনীয় কবি নাট্যকার ও নাট্য পরিচালক ফেদেরিকো গারসিয়া লোরকা।

মৃত্যু১৮৮৯- ভারতবর্ষে হোমিওপ্যাথিক চিকিৎসার প্রথম প্রচারক রাজেন্দ্রচন্দ্র দত্ত।১৯১০- মার্কিন ছোটগল্পকার ও হেনরি। ১৯৯৬- ভারতে আধুনিক রীতিতে সাক্ষরতা আন্দোলনের অন্যতম পথিকৃৎ সত্যেন্দ্রনাথ মৈত্র।২০১১- বাংলাদেশি পপ সংগীত শিল্পী আজম খান। ১৯৫০ সালে ঢাকার আজিমপুরে জন্ম গ্রহণ করেন। বাবা সরকারি কর্মকর্তা হওয়ার সুবাদে তার ছেলেবেলা কাটে আজিমপুরের ১০ নম্বর সরকারি কোয়ার্টারে। তাকে বাংলাদেশের পপ ও ব্যান্ড সংগীতের একজন অগ্রপথিক বা গুরু হিসেবে গণ্য করা হয়। তিনি শুধু পপ শিল্পীই নন, ছিলেন একজন মুক্তিযোদ্ধা, অভিনেতা, ক্রিকেটার ও বিজ্ঞাপনের মডেল। তার জনপ্রিয় গানের মধ্যে রয়েছে বাংলাদেশ (রেল লাইনের ঐ বস্তিতে), ওরে সালেকা ওরে মালেকা, আলাল ও দুলাল, অনামিকা, অভিমানী, আসি আসি বলে ইত্যাদি। সংগীতে অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে মরণোত্তর দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে।

দিবসবিশ্ব পরিবেশ দিবস।

কেএসকে/এমএস

Advertisement