ধর্ম

প্রবাসীদের কোরবানি, জটিলতায় করণীয়

বিদেশে অবস্থানকারী অনেক মুমিন মুসলমান রয়েছেন। যাদের অনেকে এমন জায়গায় আছেন, যেখানে কোনো বিধি-নিষেধ, আইনি জটিলতা বা অন্য কোনো কারণে কোরবানি দিতে পারছেন না। তাদের করণীয় কী?

Advertisement

তাদের করণীয় হলো-

প্রবাসীরা যেখানে বা যে দেশে অবস্থান করছেন, সেখানে যদি কোরবানি করতে না পারেন তবে তারা নিজ নিজ দেশে পরিবারের সঙ্গে কোরবানি করতে পারবেন। কিংবা পৃথিবীর যেসব প্রান্তে কোরবানি করার সুযোগ রয়েছে, সেখানে কোরবানি আদায়ের ব্যবস্থা করতে পারবেন।

তবে যাদের আপন লোকজন রয়েছে তাদের মাধ্যমে দায়িত্ব দিয়ে কোরবানি আদায় করা উত্তম। কোরবানির জন্য নির্ধারিত অর্থ পাঠিয়ে দিলে তার পক্ষ থেকে যে কেউই কোরবানি দিতে পারবেন। কোরবানির গোশতগুলো নির্দেশিত ব্যক্তিদের মাঝে বণ্টন করে দেবেন। এভাবে প্রবাসীরা তাদের কোরবানির ইবাদত ও আমল করতে পারেন। আবশ্যক আমলের দায় থেকে মুক্ত হতে পারেন।

Advertisement

আবার যারা দেশে অবস্থান করছেন কিন্তু নিজে নিরাপত্তাজনিত কারণে নিজের কোরবানির ব্যবস্থা করতে পারছেন না, তিনিও অন্য কারো মাধ্যমে দেশের অন্য কোথাও দায়িত্ব দিয়েও কোরবানির ব্যবস্থা করতে পারবেন। তারপরও কোরবানির এ গুরুত্বপূর্ণ আমল ও ইবাদতটি যথাযথ মর্যাদায় মহান আল্লাহর সন্তুষ্টি ও ভালোবাসা পাওয়ার জন্য আদায় করতে হবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর প্রবাসী কিংবা ঝুঁকিপূর্ণ অঞ্চলে অবস্থানকারীদের কোরবানি যথাযথভাবে আদায় করার তাওফিক দান করুন। কোরবানির ফজিলত ও মর্যাদা পাওয়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম

Advertisement