ফিচার

অ্যাঞ্জেলিনা জোলির জন্ম ও ফ্রেড স্পফোর্থর প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৪ জুন ২০২২, শনিবার। ২১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা৮৬২- আব্বাসীয় খলিফা মুনতাসির বিল্লাহ নিহত হলে মুস্তাইন ক্ষমতাসীন হন।১৯৫৫- ভারত ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে সরাসরি টেলিফোন যোগাযোগ স্থাপিত হয়।১৯৭০- প্রশান্ত মহাসাগরে ১৬৯টি দ্বীপ নিয়ে গঠিত টোঙ্গা স্বাধীনতা লাভ করে।১৯৮৯- চীনে ছাত্রদের আন্দোলনে সামরিক বাহিনীর তিয়েনআনমেন স্কয়ার গণহত্যা সংগঠিত হয়।

জন্ম১৯০৭- মার্কিন অভিনেত্রী, কৌতুক অভিনেত্রী, চিত্রনাট্যকার ও গায়িকা রোজালিন্ড রাসেল। ১৯৬৬- রাশিয়ান গণিতবিদ ভ্লাদিমির ভয়েভদস্কি। ১৯৭৫- মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেসে জন্ম তার। ১৯৮২ সালে লুকিন’ টু গেট আউট চলচ্চিত্রে বাবা জন ভইটের সঙ্গে একটি শিশু চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্র জগতে জোলির আবির্ভাব হয়। তবে পেশাদার চলচ্চিত্র অভিনেত্রী হিসেবে তার অভিষেক ঘটে স্বল্প বাজেটের ছবি সাইবর্গ ২-এ অভিনয়ের মাধ্যমে। তার অভিনীত প্রথম বড় মাপের ছবি হ্যাকারস। তিনি তিনবার গোল্ডেন গ্লোব পুরস্কার, দুইবার স্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কার এবং একবার একাডেমি পুরস্কার লাভ করেছেন। চলচ্চিত্র জগতের বাইরে ২০০১ সালে তিনি জাতিসংঘের শরণার্থী সংস্থার শুভেচ্ছাদূত মনোনীত হয়েছেন। বিশ্বব্যাপী মানবতার প্রচার, এবং বিশেষ করে শরণার্থীদের নিয়ে কাজ করার জন্য জোলি বিশেষভাবে সমাদৃত।১৯৯১- ইংরেজ আন্তর্জাতিক ক্রিকেটার বেন স্টোকস।

Advertisement

মৃত্যু১৯২৬- বিখ্যাত অস্ট্রেলীয় আন্তর্জাতিক ক্রিকেটার ছিলেন ফ্রেড স্পফোর্থ। নিউ সাউথ ওয়েলসের বালমেইন এলাকায় জন্মগ্রহণ তিনি। ঊনবিংশ শতকে অস্ট্রেলিয়া দলের সেরা পেস বোলারদের অন্যতম ফ্রেড স্পফোর্থ দৈত্যাকায় বোলার হিসেবে পরিচিত পেয়েছেন। ঘরোয়া প্রথম-শ্রেণির ক্রিকেটে নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়া বুশরেঞ্জার্সের প্রতিনিধিত্ব করেছেন তিনি। দলে তিনি মূলত ডানহাতি ফাস্ট-মিডিয়াম বোলিং করতেন। এছাড়া নিচেরসারিতে ডানহাতে ব্যাটিং করতেন।১৯৩১- মক্কার শরিফ, আরব নেতা ও হেজাজের বাদশাহ হুসাইন বিন আলি।১৯৮৩- ভারতীয় স্বাধীনতা সংগ্রামী ও লোকসভা সদস্য সতীশচন্দ্র সামন্ত।

দিবসজাতীয় চা দিবস (বাংলাদেশ)

কেএসকে/এএসএম

Advertisement