জাগো জবস

শখ থেকে সফল উদ্যোক্তা রাফিজা সুলতানা

শিহাব আহমেদ

Advertisement

দেশীয় ঐতিহ্যের মিশেলে পোশাকের বিভিন্ন সমারোহ রাফিজা’স ক্লোজেটকে করেছে অভিনব। বর্তমানে অনলাইন কেনাকাটায় তরুণদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে উদ্যোক্তা রাফিজা সুলতানার এ উদ্যোগ।

জানা যায়, নারায়ণগঞ্জের মেয়ে রাফিজা সুলতানা নিজের নামেই খোলেন অনলাইন পেজটি। ছোটবেলা থেকে কাপড়ে নানা কারুকাজ করতে পছন্দ করতেন তিনি।

এমনকি বিভিন্ন অনুষ্ঠানে স্বামীকে কারুকাজ করে পাঞ্জাবি উপহার দিতেন। যা পরিবারের অন্যদের নজরে আসে। এমন নিখুঁত কারুকাজ দেখে সবাই তাকে অনুপ্রেরণা দেন কাজটি ব্যাপক পরিসরে করার জন্য।

Advertisement

রাফিজা সুলতানা জানান, ২০১৯ সালের পহেলা বৈশাখে রাফিজা’স ক্লোজেট থেকে প্রথম পাঞ্জাবির সমাহার বাজারে আনেন। প্রথম বছরেই সাড়া ফেলে এটি। ধীরে ধীরে একটি ডিজাইনার ব্র্যান্ডে পরিণত হয়।

এখন বৈশাখ, ঈদ, বিয়ের অনুষ্ঠানের পোশাকসহ যাবতীয় পোশাকের কালেকশন আছে রাফিজা’স ক্লোজেটে। পুরুষ ও নারীদের আরামদায়ক ও কারুকাজপূর্ণ পোশাক তৈরি করাই তার মূল লক্ষ্য।

উদ্যোক্তা রাফিজা সুলতানা শুধু ডিজাইনারই নন; তিনি জাতীয় ও আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত মেকআপ আর্টিস্ট। ফ্রিল্যান্সার মেকআপ আর্টিস্ট হিসেবে ক্লায়েন্টদের পার্টি মেকআপ ও ব্রাইডাল মেকআপ করছেন।

রাফিজার মতে, মেকআপ একটি শিল্প ও আবেগ। একজন সফল ডিজাইনার ও মেকআপ শিল্পী হিসেবে অনেক পদক পেয়েছেন তিনি। উদ্যোক্তা হিসেবে ‘ইয়ুথ বাংলা কালচারাল ফাউন্ডেশন জুনিয়র উদ্যোক্তা ২০২০’ অ্যাওয়ার্ড পেয়েছেন।

Advertisement

এ ছাড়া ‘ম্যাজেস্টিক অ্যাফেয়ার ২০২১’, ব্রাজিলের ‘মাইকেল পালমা ২০২১’, ‘জামির স্বপ্ন মেকওভার ওয়ার্কশপ ২০২১’ ও জুনিয়র উদ্যোক্তা ক্যাটাগরিতে ‘বিউটি অ্যান্ড ফ্যাশন অ্যাওয়ার্ড ২০২২’ পেয়েছেন।

এমনকি প্রতিশ্রুতিবদ্ধ উদ্যোক্তা নারী হিসেবে মিররের প্রযোজনায় ‘বাংলাদেশ মহিলা অনুপ্রেরণামূলক পুরস্কার ২০২২’ অর্জন করেছেন।

উদ্যোক্তা হিসেবে অনুপ্রেরণা প্রসঙ্গে রাফিজা জানান, একজন সফল নারী উদ্যোক্তা হয়ে ওঠার পেছনে পরিবারের অভূতপূর্ব অবদান আছে। তার মেধা-মননের মূল্যায়ন করে অনুপ্রেরণা দিয়েছেন স্বামী। পরিবারের সমর্থনে সব বাধা-বিপত্তি পেরিয়ে তিনি এখন সফল নারীর দৃষ্টান্ত।

তিনি আরও জানান, কম বয়সে ও কম সময়ে এসব অর্জনে তিনি থেমে থাকার পাত্রী নন। ভবিষ্যতে এভাবেই আত্মসম্মান ও পরিশ্রমের সাথে কাজ করে যেতে চান।

লেখক: শিক্ষার্থী ও ফ্রিল্যান্সার।

এসইউ/এএসএম