ফিচার

জোন অব আর্ক ও আলেকজান্ডার পোপের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৩০ মে ২০২২, সোমবার। ১৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৪৯৮- ক্রিস্টোফার কলম্বাস তৃতীয় সমুদ্র যাত্রা শুরু করেন।১৯৫৪- শেরেবাংলা ফজলুল হকের নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট মন্ত্রিসভা বাতিল। পূর্ববাংলায় গভর্নর শাসন জারি।১৯৮১- বাংলাদেশে চট্টগ্রাম সার্কিট হাউসে বিপথগামী কিছু সেনার হাতে রাষ্টপ্রতি জিয়া নিহত,ব্যর্থ সেনা অভ্যুত্থান সংঘটিত।১৯৯৭- বাংলাদেশের তৎকালীন আওয়ামী লীগ সরকার কর্তৃক শুক্রবার-শনিবার দু’দিন সরকারি ছুটি ঘোষণা করে।১৯৯৮- আফগানিস্তানের উত্তরাঞ্চলে এক ভূমিকম্পে ৫ হাজার লোক মারা যায়।

জন্ম১৮১৪- বিখ্যাত রুশ বিপ্লবী এবং সম্মিলিত নৈরাজ্যবাদ তত্ত্বের প্রবক্তা মিখাইল বাকুনিন। ১৯২৮- বেলজিয়ামে জন্মগ্রহণকারী ফরাসি চলচ্চিত্র পরিচালক, আলোকচিত্রী ও চিত্রশিল্পী আনিয়েস ভারদা।১৯৩৪- সোভিয়েত ইউনিয়ন তথা রাশিয়ান নভোচারী অ্যালেক্সি লিওনভ।২০০১- বাংলাদেশের প্রথম ত্রয়ী টেস্টটিউব বেবী হীরা, মণি, মুক্তা।

Advertisement

মৃত্যু১৪৩১- পরাধীন ফ্রান্সের মুক্তিদাত্রী বীরকন্যা এবং রূপকথাতুল্য এক নেত্রী জোন অব আর্ক। মিউজ নদীর তীরে দঁরেমি গ্রামের এক সাধারণ কৃষক পরিবারে ১৪১২ সালে তিনি জন্মগ্রহণ করেন তিনি। ফ্রান্স তখন ইংরেজদের শাসনাধীন ছিল। জোন লেখাপড়া জানতেন না। সাদা পোশাক পরিধান করে একটি সাদা ঘোড়ায় চড়ে পঞ্চক্রুশধারী তরবারি হাতে ৪ হাজার সৈন্য নিয়ে ১৪২৯ সালের ২৮ এপ্রিল অবরুদ্ধ নগরী অরলেয়াঁয় প্রবেশ করেন। প্রথম আক্রমণেই তারা জয়লাভ করেন এবং এরপর তাদের একের পর এক সাফল্য আসতে থাকে। পুরুষের পোশাক পরার অপরাধে তাকে জনসম্মুখে জীবন্ত পুড়িয়ে মারা হয়েছিল। তার স্মরণে ফ্রান্সে অনেক স্মৃতিসৌধ নির্মিত হয়েছে।

১৫৯৩- ইংরেজ নাট্যকার, কবি ও অনুবাদক ক্রিস্টোফার মার্লো।১৭৪৪- অষ্টাদশ শতকের জনপ্রিয় ইংরেজ কবি আলেকজান্ডার পোপ। অষ্টাদশ শতকের একজন ইংরেজ কবি। ব্যঙ্গাত্মক ও প্রহসনমূলক লেখার জন্য তিনি জনপ্রিয়। ইংরেজি সাহিত্যের হিরোয়িক কাপলেট ধাঁচের লেখার জন্য তিনি বিখ্যাত। ‘দ্য অক্সফোর্ড ডিকশনারি অব কোটেশানে’ সেক্সপিয়ারের পর সবচেয়ে বেশি সংখ্যক কোটেশান তার লেখা থেকে নেওয়া হয়েছে। তিনিই প্রথম মহাকাব্য ইলিয়াডের ইংরেজিতে অনুবাদ করেন।

১৭৭৮- ফরাসি লেখক ও দার্শনিক ভলতেয়ার।২০১৩- ভারতীয় চলচ্চিত্র পরিচালক অভিনেতা লেখক ও গীতিকার ঋতুপর্ণ ঘোষ।

কেএসকে/জিকেএস

Advertisement