তথ্যপ্রযুক্তি

মেসেজ সেভ করা যাবে হোয়াটসঅ্যাপে

মেটার মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে এসেছে নতুন সুবিধা। এখন দরকারি মেসেজ সেভ করে রাখতে পারবেন। অনেক সময়ই হোয়াটসঅ্যাপে ঠিকানা, ফোন নম্বর বা কোনো জরুরি তথ্য পাঠানো হয়। বহুদিন পরেও সেগুলো কাজে লাগে। স্বয়ংক্রিয়ভাবে সেসব মেসেজ মুছে গেলে ব্যবহারকারীরা কিছুটা ঝামেলায় পড়তে পারেন। এজন্য জরুরি বার্তাগুলো সেভ করে রাখলে খুবই সুবিধা হয়।

Advertisement

এবার থেকে সেসব জরুরি বার্তা সেভ করে রাখা যাবে। এর আগে হোয়াটসঅ্যাপের বিটা ভার্সনে এই সুবিধা দেওয়া হয়েছিল। এবার থেকে সব ব্যবহারকারীই এই সুবিধা পাবেন।

সম্প্রতি ডবলুবেটাইনফোর পক্ষ থেকে একটি স্ক্রিনশট শেয়ার করা হয়েছে, তাতে দেখা গিয়েছে, কন্ট্যাক্ট ইনফরমেশন একটি বিশেষ সেকশন থাকছে ‘কিপট মেসেজেস’ নামে। এখানেই সংরক্ষিত থাকবে সেই সব মেসেজ যা মুছে যাওয়ার আগে আপনি সেভ করেছেন।

মূলত হোয়াটসঅ্যাপের আরেক ফিচার ডিসঅ্যাপেয়ারিং মেসেজের জন্যই এসেছে এই ফিচার। ডিসঅ্যাপেয়ারিং মেসেজের মাধ্যমে ব্যবহাকারী যে কোনো কথোপকথন মুছে ফেলতে পারবেন। এই ফিচার অন রাখলে স্বয়ংক্রিয়ভাবে সাত দিনের মধ্যে সব মেসেজ মুছে যায়।

Advertisement

এতে অনেক ব্যবহারকারীই সমস্যায় পড়তে পারেন। অনেক সময় দরকারি মেসেজও মুছে যাচ্ছে। যা পড়ে আয় খুঁজে পাওয়াও যায় না। তাই ব্যবহারকারীর দরকারি কোনো মেসেজ থাকলে তা এখন সেভ করে রাখতে পারবেন। ডিসঅ্যাপেয়ারিং মেসেজের অসুবিধা নিয়েই কাজ করছিল হোয়াটসঅ্যাপ। সেই সমস্যার সমাধান হিসেবেই এই ফিচার নিয়ে এলো প্ল্যাটফর্মটি।

কেএসকে/জিকেএস