আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৮ মে ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

নাইজেরিয়ার গির্জায় পদদলিত হয়ে ৩১ জনের মৃত্যু

নাইজেরিয়ার একটি গির্জায় পদদলিত হয়ে ৩১ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন আরও সাতজন। জানা গেছে, গির্জাটিতে তারা খাবার খেতে গিয়েছিলেন। দেশটির পুলিশ এ তথ্য নিশ্চিত করেছে। দেশটির রিভার রাজ্যের পুলিশ মুখপাত্র গ্রেস ইরিঞ্জ কোকো বলেন, শনিবার (২৮ মে) সকালে শত শত মানুষ গির্জাটিতে খাবার খেতে যায়। এসময় একটি গেট ভেঙে গেলে এ মর্মান্তিক দুর্ঘটনা ঘটে।

পানি সমস্যার সমাধানে আলোচনায় বসছে ভারত-পাকিস্তান

Advertisement

বিতর্কিত পানি সমস্যার সমাধানে আগামী সপ্তাহে বৈঠকে বসতে যাচ্ছে ভারত ও পাকিস্তান। এ বিষয়ে আলোচনা করতে পাকিস্তানের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল দিল্লি সফর করবে। পাকিস্তানের সিন্ধু পানিবিষয়ক কমিশনার সৈয়দ মুহাম্মাদ মেহের আলী শাহ শনিবার (২৮ মে) এ তথ্য জানিয়েছেন। মেহের আলী শাহ বলেন, নতুন দিল্লিতে ৩০ ও ৩১ মে দুই দেশের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হবে। প্রতিনিধি দলটি ওয়াঘা সীমান্ত দিয়ে ভরতে সফর করবে বলেও জানান তিনি।

সাংবাদিকের কড়া প্রশ্ন, রেগে সংবাদ সম্মেলন ত্যাগ ইমরান খানের

সাংবাদিকের কঠিন প্রশ্ন শুনে ক্ষেপে গেলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআইয়ের চেয়ারম্যান ইমরান খান। এসময় উত্তর না দিয়ে তাকে সংবাদ সম্মেলনের স্থান ত্যাগ করতে দেখা যায়। মূলত শাসন ও সামাজিক মাধ্যমে তার দলের ভূমিকা নিয়ে প্রশ্ন করা হলে এ ঘটনা ঘটে। জিও নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। জানা গেছে, সংবাদ সম্মেলনের প্রশ্ন উত্তর পর্বে ওই সাংবাদিক ছিলেন শেষ প্রশ্নকারী। এর আগে ইমরান খান তার বক্তব্য শেষ করেন।

ইন্দোনেশিয়ায় ফেরি ডুবে নিখোঁজ ২৬

Advertisement

ইন্দোনেশিয়ার উপকূলে ফেরি ডুবে ২৬ জন নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে। স্থানীয় সময় শনিবার (২৮ মে) খারাপ আবহাওয়ার মধ্যে জ্বালানি শেষ হয়ে গেলে পানিতে ডুবে যায় ফেরিটি। এরপর থেকেই নিখোঁজ ২৬ জন। দেশটির উদ্ধারকারী সংস্থা জানিয়েছে যে ফেরিটি বৃহস্পতিবার মাকাসার প্রণালিতে ডুবে যাওয়ার সময় সেখানে যাত্রী ছিলেন ৪৩ জন। এই প্রণালি সুলাওয়েসি ও বোর্নিও দ্বীপগুলোকে আলাদা করেছে। এ ঘটনায় ১৭ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। অন্যদের উদ্ধারে চেষ্টা চলছে বলেও জানায় তারা।

জনসন-জেলেনস্কির ফোনালাপ

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে তার ফোনে আলাপ হয়েছে। সে সময় তারা বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করেছেন। এক টুইট বার্তায় জেলেনস্কি জানান, ইউক্রেনের জন্য প্রতিরক্ষা সমর্থন জোরদার করা, নিরাপত্তা গ্যারান্টি নিয়ে কাজ করা এবং ইউক্রেনে জ্বালানি সরবরাহের বিষয়ে আলোচনা করেছেন তারা।

দুই বছর পর বিদেশি পর্যটকদের জন্য দুয়ার খুলছে জাপান

দুই বছর পর বিদেশি পর্যটকদের জন্য দুয়ার খুলে দিচ্ছে সূর্যোদয়ের দেশ জাপান। ৯৮টি দেশ ও অঞ্চলের পর্যটকদের জন্য দেশটি তাদের সীমান্ত খুলে দিচ্ছে। এর আগে দেশটি কোভিড বিধিনিষেধ শিথিল করে। এবার দীর্ঘদিনের অপেক্ষার অবসান ঘটিয়ে পর্যটকদের জন্য দ্বার উন্মুক্ত করতে যাচ্ছে দেশটি।

এক্সপ্রেস এন্ট্রি ইমিগ্রেশনে বড় পরিবর্তন আনছে কানাডা

পৃথিবীর সবচেয়ে সমৃদ্ধশালী দেশগুলোর একটি হলো কানাডা। এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ। একটি স্থিতিশীল অর্থনীতি, নিরাপত্তা, সমতা ও অভিবাসন-বান্ধব দেশ হিসেবে কানাডা বিশ্বজুড়ে প্রসিদ্ধ। দেশটিতে বসবাস, কাজ ও স্থায়ীভাবে বসবাসের জন্য বহু ইমিগ্রেশন প্রোগ্রাম চালু রয়েছে। যার মধ্যে অন্যতম হলো এক্সপ্রেস এন্ট্রি ইমিগ্রেশন প্রোগ্রাম। এর মাধ্যমে দক্ষ কর্মীরা কয়েকটি ক্যাটাগরিতে কানাডায় স্থায়ী বসবাসের সুযোগ পায়।

নিজেকে ‘মজনু’ বলে সম্বোধন করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

এক হাজার ৬০০ কোটি রুপির অর্থ পাচারের একটি মামলায় পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ দেশটির বিশেষ আদালতে সাক্ষ্য দিতে যান শনিবার (২৮ মে)। এসময় আদালতে তিনি বলেন, পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী থাকাকালীন তিনি কোনো বেতন নেননি এবং এটি করার জন্য নিজেকে ‘মজনু’ বলেও সম্বোধন করেন। ২০২০ সালের নভেম্বরে দুর্নীতি প্রতিরোধ আইন ও অ্যান্টি-মানি লন্ডারিং আইনের অধীনে পাকিস্তানের ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি (এফআইএ) তার দুই ছেলে হামজা শরিফ ও সুলেমান শরিফকেও অভিযুক্ত করে। হামজা শরিফ বর্তমানে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী এবং সুলেমান শরিফ যুক্তরাজ্যে বসবাস করছেন।

‘ইউক্রেনের পরিচয়-সংস্কৃতি মুছে ফেলার চেষ্টা করছেন পুতিন’

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন অভিযোগ করেছেন যে, ইউক্রেনের পরিচয় এবং সংস্কৃতি মুছে ফেলার চেষ্টা করছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউএস নাভাল একাডেমির এক অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় বাইডেন বলেন, পুতিন শুধু ইউক্রেনকে দখলের চেষ্টা করছেন তা নয়, তিনি আক্ষরিক অর্থে ইউক্রেনীয় জনগণের পরিচয় এবং তাদের সংস্কৃতি মুছে ফেলার চেষ্টা করছেন।

রাশিয়ার কাছ থেকে এবার তেল কিনছে শ্রীলঙ্কা

দেউলিয়াত্বের খাতায় নাম লেখানো শ্রীলঙ্কা এবার দেশের জ্বালানির সংকট মেটাতে রাশিয়ার কাছ থেকে তেল কিনছে। শিগগির শ্রীলঙ্কায় পৌঁছে যাচ্ছে রাশিয়ার অপরিশোধিত তেলের চালান। চরম অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাওয়া শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের নেতৃত্বে গঠিত হয়েছে নতুন সরকার। তবে এখনো গ্যাসোলিন থেকে ডিজেল পর্যন্ত সব পণ্যের নাকাল পরিস্থিতি দেশটিতে। এমন অবস্থায় সাধারণ মানুষের জ্বালানির সংকট মেটাতে হিমশিম খাওয়া নতুন সরকার এবার রাশিয়ার দিকে হাত বাড়ালো।

এমএসএম/জেআইএম