লাইফস্টাইল

কাঁচা কাঁঠাল দিয়ে গরুর মাংস রান্নার রেসিপি

বাজারে সবে পাকা কাঁঠাল উঠতে শুরু করেছে। তবে কাঁচা কাঁঠাল (ইঁচড়) এখন বাজারে সহজলভ্য। যারা কাঁঠালের তরকারি খেতে পছন্দ করেন, তারা চাইলে বিশেষ এক পদ তৈরি করতে পারেন।

Advertisement

ইঁচড় ও চিংড়ির তরকারি কিংবা কাবাব কমবেশি সবাই খেয়েছেন! চাইলে কাঁচা কাঁঠাল দিয়ে রাঁধতে পারেন গরুর মাংস। একবার খেলে মুখে লেগে থাকবে এর স্বাদ। জেনে নিন বিশেষ এই পদের রেসিপি-

উপকরণ

১. ইঁচড় (কাঁচা কাঁঠাল) ৩ কাপ২. গরুর মাংস আধা কেজি৩. পেঁয়াজ কুচি আধা কাপ৪. আদা বাটা ১ চা চামচ৫. রসুন বাটা ১ চা চামচ৬. জিরা গুঁড়া ১ চা চামচ৭. হলুদ গুঁড়া দেড় চা চামচ৮. মরিচ গুঁড়া দেড় চা চামচ৯. এলাচ-দারুচিনি ২/৩ টুকরা১০. লবণ পরিমাণমতো ও১১. তেল আধা কাপ।

Advertisement

পদ্ধতি

প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি, এলাচ ও দারুচিনি দিয়ে ভেজে নিন। তারপর সামান্য পানি দিয়ে নাড়ুন। এবার সব বাটা ও গুঁড়া মসলা একে একে মিশিয়ে দিন।

ভালো করে সব মসলা কষিয়ে নিতে হবে। তারপর পানি ঝরিয়ে রাখা গরুর মাংস দিয়ে কষিয়ে নিতে হবে সময় নিয়ে। অল্প অল্প করে পানি দিয়ে মাংস ভালো করে সেদ্ধ করে নিন।

মাংস সিদ্ধ হয়ে গেলে কেটে নেওয়া কাঁঠালের টুকরো মিশিয়ে দিন। কাঁঠাল সেদ্ধ হতে খুব বেশি সময় লাগবে না। এরপর হালকা আঁচে মাংস বসিয়ে রাখু।

Advertisement

তেল ওপরে উঠে এলে নামিয়ে পরিবেশন করুন ধোঁয়া ওঠা ইঁচড়ে (কাঁচা কাঁঠাল) গরুর মাংসের বিশেষ এই পদ। ভাত, পোলাও কিংবা রুটি বা পরোটার সঙ্গে দারুন মানিয়ে যায় এই পদ।

জেএমএস/এসইউ/এএসএম