লাইফস্টাইল

আমের স্যুপ তৈরির রেসিপি

আম দিয়ে বিভিন্ন পদ তৈরি করা যায়। কাঁচা আমের বাহারি আচার-মোরব্বা থেকে শুরু করে পাকা আমের পানীয় ও ডেজার্ট কমবেশি সবাই খেয়েছেন। তবে কখনো কি আমের স্যুপ খেয়েছেন?

Advertisement

এটি খুবই সুস্বাদু, আবার শরীরের জন্য উপকারীও বটে। চলুন তবে জেনে নেওয়া যাক আমের স্যুপ তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. আম ২টি২. শসা ২টি৩. নারকেল ৪ টেবিল চামচ ৪. পানি প্রয়োজনমতো৫. লাল মরিচ ৩টি৬. লবণ প্রয়োজনমতো ৭. কারিপাতা ১ মুঠো৮. মেথি বীজ ১ চা চামচ ৯. সরিষা দানা ২ চা চামচ ও ১০. বাটার মিল্ক ২ কাপ।

Advertisement

পদ্ধতি

প্রথমে আম ও শসা ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। এরপর আমের খোসা ছাড়িয়ে স্লাইস করে নিন। এরপর শসার খোসা ছাড়িয়ে কেটে নিন। অন্যদিকে নারকেল কুঁচি করে ছোট ছোট টুকরো করে কেটে নিন।

এবার মাঝারি আঁচে একটি বড় প্যান বসিয়ে তেল গরম করে নিন। তেল গরম করে লাল মরিচ কয়েক সেকেন্ড ভেজে নিন। এবার নারকেলের পেস্ট মিশিয়ে নিন।

অন্যদিকে একটি প্যানে আমের টুকরোগুলো সেদ্ধ করে ব্লেন্ড করে পিউরি তৈরি করে নিন। মাঝারি আঁচে প্যানে সামান্য পানি দিয়ে পিউরি মিশিয়ে নিন। কিছুক্ষণ জ্বাল দিন।

Advertisement

এরপর শসার টুকরো মিশিয়ে ৩-৪ মিনিট রান্না করুন। তারপর নারকেল-লাল মরিচের পেস্ট যোগ করুন। হালকা আঁচে স্যুপ রান্না করতে থাকুন। তারপর স্বাদমতো লবণ ও বাটারমিল্ক মিশিয়ে নাড়ুন।

সবশেষে একটি সসপ্যানে সামান্য তেলে অল্প আঁচে সরিষা, মেথি ও কারিপাতা ভেজে নিন। তারপর স্যুপের উপরে ঢেলে ভালো করে নাড়ুন। স্যুপটি আধা ঘণ্টা ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন।

জেএমএস/জেআইএম