জোকস

সপ্তাহের রসালাপ: বুদ্ধিমান বীরবল

বীরবল ছিলেন মুঘল সম্রাট আকবরের দরবারের অন্যতম সভাসদ ছিলেন। তার চাতুর্যের জন্যই তিনি মূলত সকলের কাছে সুপরিচিত। তবে বীরবল শুধু যে তার অসাধারণ বুদ্ধির জন্যই পরিচিত ছিলেন তাই নয়, এর সঙ্গে তার অসাধারণ উপস্থিত বুদ্ধি, জ্ঞান এবং চাতুর্যের জন্যও তিনি প্রসিদ্ধ ছিলেন।

Advertisement

একদিন সম্রাট আকবর তার হাতের একটি আংটি হারিয়ে ফেললেন। সেটি ছিল তার কাছে অত্যন্ত মূল্যবান।সেই আংটিটি তার বাবা তাকে উপহার দিয়েছিলেন এবং তা হারিয়ে ফেলে আকবর খুবই দুঃখিত হয়ে পড়েন।

এরপর সম্রাট বীরবলকে ডেকে পাঠালেন এবং সেই আংটিটি খুঁজে দেওয়ার জন্য তাকে অনুরোধ করলেন। সে সময় রাজ দরবার ছিল প্রচুর সভাসদে পরিপূর্ণ।এমন সময় বীরবল ঘোষণা করলেন যে, ‘হে আমার প্রিয় রাজন! আংটিটি ঠিক এই সভাকক্ষের মধ্যেই রয়েছে এবং যার কাছে সেই আংটিটি আছে তার দাড়িতে একটি খড় আটকে আছে।’

তখন সবাই একে অপরের মুখ চাওয়া-চায়ি করলো। উপস্থিত সভাসদদের মধ্যে একজন তার দাড়ির মধ্যে খড় খুঁজতে শুরু করলেন। বীরবল তখন সিপাহীদের ডাকলেন এবং তাদের বললেন সেই সন্দেভভাজন ব্যক্তিটিকে ভালো করে পরীক্ষা করতে।

Advertisement

সেই সন্দেহভাজন ব্যক্তিটিকে ভালো করে তল্লাশি চালানোর পর তার থেকে সেই আংটিটি উদ্ধার হলো। তখন বিস্মিত হয়ে আকবর বীরবল কে প্রশ্ন করলেন যে কি করে তিনি সেই আংটিটি খুঁজে বের করলেন। উত্তরে বীরবল জানান যে, ‘মহারাজ, যার মধ্যে অপরাধবোধ থাকবে বা ভুল কাজ করবেন তিনি সর্বদাই ভয় পাবেন’।

লেখা: সংগৃহীতছবি: সংগৃহীত

প্রিয় পাঠক, আপনিও অংশ নিতে পারেন আমাদের এ আয়োজনে। আপনার মজার (রম্য) গল্পটি পাঠিয়ে দিন jagofeature@gmail.com ঠিকানায়। লেখা মনোনীত হলেই যে কোনো শুক্রবার প্রকাশিত হবে।

কেএসকে/জেআইএম

Advertisement