ভ্রমণ

সত্যিই কি ইয়েমেনের আল-হুতাইব গ্রামে বৃষ্টি হয় না?

বৃষ্টি প্রকৃতি ও পরিবেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বৃষ্টিতে গাছপালা-মাঠের ফসল সবকিছুই তরতাজা হয়ে উঠে। মানুষের জীবনেও নেমে আসে স্বস্তি। পৃথিবীর সব অঞ্চলেই কম বেশি বৃষ্টিপাত হয়।

Advertisement

তবে বিগত কয়েক বছর ধরে বিভিন্ন সামাজিক মাধ্যমের নানা পোস্টে উঠে এসেছে ইয়েমেনের আল হুতাইব নামক এক গ্রামের কথা, যেখানে নাকি কখনো বৃষ্টি হয় না! তবে এটি নিছকই গুজব ছাড়া আর কিছু নয়।

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, আলোচ্য দাবিটি সঠিক নয়। ইয়েমেনের আল হুতাইব গ্রামে স্বাভাবিকভাবেই বৃষ্টি হয়। এছাড়া ভূ-পৃষ্ঠের ২০০০ মিটার উচ্চতায় বৃষ্টিপাত হতে পারে না শীর্ষক তথ্যটিও সত্য নয়।

মূলত বায়ুমন্ডলে বিদ্যমান কয়েক ধরনের মেঘের মধ্যে কিউমুলাস (কিউমুলোনিমবাস) মেঘ ১২,০০০ মিটার উচ্চতা পর্যন্ত প্রসারিত হতে পারে, তাই ৩২০০ মিটার উচ্চতায় তথা আল হুতাইব গ্রামেও বৃষ্টি হওয়া স্বাভাবিক।

Advertisement

এ বিষয়ে সার্চ করে আমেরিকান টেলিভিশন নেটওয়ার্ক ‘ন্যাশনাল জিওগ্রাফিক’ এর তথ্য অনুযায়ী কিউমুলাস মেঘ বড় ও এই মেঘ উলম্বভাবে (লম্বা) বায়ুমণ্ডলে ১২ হাজার মিটার উচ্চতা পর্যন্ত প্রসারিত হতে পারে। কিউমুলাস মেঘ উষ্ণ, আর্দ্র বাতাস এর মাধ্যমে তৈরি হয়।

ভারী বৃষ্টিপাতের বেশিরভাগ কিউমুলাস মেঘ থেকে হয়। এই যে আবহাওয়া নিয়ে আসে তা তাদের উচ্চতা এবং আকারের উপর নির্ভর করে। মেঘের ভিত্তি যত উপরে হবে বায়ুমণ্ডল তত শুষ্ক হবে ও আবহাওয়া তত সুন্দর হবে। মাটির কাছাকাছি অবস্থিত মেঘ এর অর্থ হলো ভারী তুষার বা বৃষ্টি।

বিশ্বব্যাপী আবহাওয়া নিয়ে কাজ করা সাইট ‘ওয়েদার এটলাস’ থেকে দেখা যায় যে বছরের শুরুতে তথা জানুয়ারি মাসে ৬ দিনের বেশি ও ফেব্রুয়ারি মাসে ৮ দিনেরও বেশি বৃষ্টি হয় আল হুতাইবে।

পাশাপাশি সাইটটিতে বিভিন্ন মাসের বৃষ্টিপাতের তথ্য সমৃদ্ধ চার্ট থেকে দেখা যায় ‘আল হুতাইবে সর্বোচ্চ- ১১১ মি.মি বৃষ্টিপাত হয় আগস্টে ও সবচেয়ে কম- ৫ মি.মি বৃষ্টিপাত হয় অক্টোবর ও ডিসেম্বরে।’ এছাড়া সাইটটির পূর্বাভাস অনুযায়ী আগামী ৮ মার্চ বজ্রপাতের সম্ভাবনা আছে।

Advertisement

ইয়েমেনের আল হুতাইব গ্রামটির সৌন্দর্য সবাইকে মুগ্ধ করে। সেখানে জনবসতি, স্কুল, মাদ্রাসা, মসজিদ সবই আছে। আরও আছে নজরকাড়া সববাড়িঘর ও প্রাচীন স্থাপনাসমূহ।

প্রতিবছর প্রচুর পর্যটকেরও আগমন ঘটে সেখানে। আবার ক্ষেত-খামারও আছে। সেখানকার রাজধানী সানার প্রশাসনিক এলাকা জাবল হারজের পার্বত্য অঞ্চলে গ্রামটির অবস্থান।

বি.দ্র- সংশোধিত

সূত্র: বুমবিডি.কম

জেএমএস/জিকেএস