ফিচার

গুরুসদয়ের জন্ম ও জ্ঞানেন্দ্রনাথের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১০ মে ২০২২, মঙ্গলবার। ২৭ বৈশাখ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৫২৬- পানিপথের যুদ্ধ জয় করে মোগল সম্রাট বাবর আগ্রায় প্রবেশ করেন।১৬১২- মুঘল সম্রাট শাহজাহানের সঙ্গে মুমতাজ মহলের বিয়ে হয়।১৮৫৭- ভারতবর্ষে বৃটিশ শাসনের বিরুদ্ধে সিপাহী বিপ্লবের সূচনা হয়।১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় মেক্সিকো।২০০৪- খুলনা কেন্দ্রীয় কারাগারে ফাঁসিতে ঝুলিয়ে সিরিয়াল কিলার এরশাদ শিকদারের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

জন্ম১৮৮২- সরকারি প্রশাসক, লোকসাহিত্য গবেষক ও বাংলার ব্রতচারী আন্দোলনের প্রতিষ্ঠাতা গুরুসদয় দত্ত। সিলেটের জকিগঞ্জ উপজেলার (করিমগঞ্জ মহকুমা) বিরশ্রী গ্রামে জন্মগ্রহণ করেন। পেশায় ছিলেন একজন সরকারি কর্মচারী (কালেক্টর, কৃষি ও শিল্প বিভাগের সচিব, জেলা শাসক)। তবে ব্রতচারী আন্দোলনের প্রতিষ্ঠাতা হিসেবে সবচেয়ে বেশি পরিচিতি লাভ করেন। ব্রতচারীদের মধ্যে তিনি প্রবর্তক জী নামে খ্যাত ছিলেন। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরসহ তৎকালীন অনেক বিখ্যাত ব্যক্তিবর্গ গুরুসদয় দত্ত প্রতিষ্ঠিত ব্রতচারী আন্দোলনের সঙ্গে যুক্ত হন। গুরুসদয় দত্ত বিভিন্ন সময় অসংখ্য গ্রন্থ রচনা ও প্রকাশ করেছিলেন, যেগুলো বর্তমানে দুর্লভ।

Advertisement

১৯০৫- ভারতীয় বাঙালি কণ্ঠশিল্পী, সংগীত পরিচালক ও অভিনেতা পঙ্কজ কুমার মল্লিক।১৯২৭- ভারতীয় লেখক নয়নতারা সায়গল।১৯৩০- মার্কিন বিজ্ঞানী, নোবেল বিজয়ী জর্জ এলউড স্মিথ।

মৃত্যু১৯৬২- ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের বিপ্লবী অবিনাশচন্দ্র ভট্টাচার্য।১৯৮৩- আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি রসায়ন বিজ্ঞানী জ্ঞানেন্দ্রনাথ মুখোপাধ্যায়। তার জন্ম ব্রিটিশ ভারতের অধুনা বাংলাদেশের রাজশাহী জেলার মহাদেবপুর গ্রামে। রসায়ন বিজ্ঞানের কলয়েড বিভাগের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভারতীয় বাঙালি রসায়নবিদ তিনি। মৃত্তিকা বিজ্ঞানের ক্ষেত্রে অগ্রণী অবদানের পাশাপাশি তিনি কৃষি গবেষণা ও শিক্ষার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ১৯৬৪ সালে তাকে ভারতের তৃতীয় সর্বোচ্চ অসামরিক সম্মাননা পদ্মভূষণ প্রদান করে ভারত সরকার।

১৯৮৫- ভারতীয় রাজনীতিবিদ, শিক্ষাবিদ ও লেখক প্রমথনাথ বিশী।২০০২- ভারতীয় প্রথিতযশা উর্দু কবি, সাহিত্যিক ও চলচ্চিত্র ব্যক্তিত্ব কাইফি আজমি।২০১৩- বাংলাদেশ জাতীয় হকি দলের খেলোয়াড় আবদুল মালেক চুন্নু।

কেএসকে/এসইউ/জিকেএস

Advertisement