আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৫ মে ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

প্যানডোরা পেপার্সে আরও ৩ বাংলাদেশির নামবিদেশি কোম্পানিতে গোপন বিনিয়োগকারীদের তথ্য প্রকাশ করে বিশ্বজুড়ে আলোচনায় আসা প্যানডোরা পেপার্সের চূড়ান্ত তালিকায় আরও তিন বাংলাদেশির নাম এসেছে।অনুসন্ধানী সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) স্থানীয় সময় মঙ্গলবার এ নথি প্রকাশ করে।নথিতে থাকা তিন বাংলাদেশি হলেন- রাজধানীর বারিধারা ডিওএইচএসের নর্দান রোডের বাসিন্দা এস হেদায়েত উল্লাহ, এস রুমি সফিউল্লাহ এবং সিলেট নগরের শাহজালাল উপশহরের বাসিন্দা শাহিদা বেগম শান্তি। এর মধ্যে হেদায়েত ও সফিউল্লাহ একই পরিবারের সদস্য। এ দুজনের নাম উল্লাহ এস হেদায়েত ও সাইফুল্লাহ এস রুমি নামেও এসেছে।

আমার চরিত্রহননে কোম্পানি ভাড়া করা হয়েছে: ইমরান খানপাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই চেয়ারম্যান ইমরান খান অভিযোগ করেছেন, তার চরিত্রহননের জন্য কয়েকটি প্রতিষ্ঠান ভাড়া করেছে শাহবাজ শরিফের পরিবার। সেই প্রতিষ্ঠানগুলো ইমরানের চরিত্রে কালিমালেপনের ‘উপাদান’ তৈরি করছে বলে দাবি করেছেন তিনি। বুধবার (৪ এপ্রিল) স্থানীয় টেলিভিশন চ্যানেল হাম নিউজে অভিনেতা শান শহিদকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব অভিযোগ তোলেন ইমরান খান। পাশাপাশি, প্রতিপক্ষের তৈরি ‘ডিপফেক’ ভিডিওর বিষয়ে সমর্থকদের সতর্ক থাকারও অনুরোধ জানান তিনি। এর আগে, পিটিআই’র সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকেও ডিপফেক নিয়ে সমর্থকদের সতর্কবার্তা দিয়ে একটি ভিডিও প্রকাশ করা হয়েছিল।

ইউক্রেনে ‘পশ্চিমা অস্ত্রের সরবরাহ লাইন’ ধ্বংসের দাবি রাশিয়ারইউক্রেনে পশ্চিমা অস্ত্রের প্রবেশ ঠেকাতে একাধিক রেলস্টেশনসহ অন্যান্য সরবরাহ লাইনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। পশ্চিমা দেশগুলো ‘অস্ত্র দিয়ে ইউক্রেন ভর্তি’ করছে বলেও অভিযোগ করেছে তারা। রুশ সামরিক বাহিনী বলেছে, তারা সমুদ্র ও আকাশ থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে ইউক্রেনের বেশ কয়েকটি রেলস্টেশনের বিদ্যুৎ ব্যবস্থা ধ্বংস করে দিয়েছে। এছাড়া কামানের গোলা ও বিমান হামলার মাধ্যমে ইউক্রেনীয় বাহিনীর জ্বালানি ও গোলাবারুদের ডিপোতে আঘাত করা হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনাশেনকভ বলেছেন, ইউক্রেনের রেল অবকাঠামোতে হামলার উদ্দেশ্য ছিল পশ্চিমা অস্ত্র সরবরাহ ব্যাহত করা। রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু অভিযোগ করেছেন, পশ্চিমারা ইউক্রেনকে অস্ত্রে ভরে দিচ্ছে।

Advertisement

‘দেউলিয়াত্বেরও নিচে নেমে গেছে শ্রীলঙ্কা, রিজার্ভ ৫ কোটির কম’কমতে কমতে শ্রীলঙ্কার বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন পাঁচ কোটি মার্কিন ডলারেরও নিচে নেমে গেছে। দ্রুততম সময়ে বৈদেশিক মুদ্রার জোগান বাড়াতে না পারলে অদূর ভবিষ্যতে দেশটির সামনে মহাবিপদ অপেক্ষা করছে। বুধবার (৪ মে) লঙ্কান অর্থমন্ত্রী আলি সাবরি দেশটির পার্লামেন্টে এসব কথা বলেছেন। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে আলোচনা করে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে পার্লামেন্টে বক্তব্য রাখছিলেন লঙ্কান অর্থমন্ত্রী। তিনি বলেছেন, আবশ্যক পণ্যের ঘাটতি মেটাতে প্রয়োজনীয় অর্থায়নসহ আইএমএফের উদ্ধার কর্মসূচি নির্ভর করছে দাতাদের সঙ্গে ঋণ পুনর্গঠনের বিষয়ে আলোচনার ওপর এবং তা বাস্তবায়নে অন্তত ছয় মাস লাগবে।

৮৪ বছর একই প্রতিষ্ঠানে চাকরি করে গিনেস রেকর্ডআমরা একই কাজ কতদিন ধরে করতে পারি? কিছুদিন গেলেই তো সেটির ওপর বিরক্তি চলে আসে। তখন নতুন কাজের সন্ধানে নামেন অনেকে। তবে এদিক থেকে পুরো বিপরীত ব্রাজিলের ওয়াল্টার অর্থম্যান। শতবর্ষী এই বৃদ্ধ ৮৪ বছর ধরে একই প্রতিষ্ঠানে কাজ করে আসছেন। পেয়েছেন তার স্বীকৃতিও। সবচেয়ে বেশি সময় একই প্রতিষ্ঠানে কাজ করার গিনেস রেকর্ড এখন তার দখলে। ১৯৩৮ সালের ১৭ জানুয়ারি ব্রাজিলের সান্তা ক্যাটারিনায় ইন্ডাস্ট্রিয়াস রেনাক্স এসএ (বর্তমানে রেনিউক্সভিউ) নামে একটি টেক্সটাইল কোম্পানিতে শিপিং সহকারী হিসেবে কাজ শুরু করেন। তখন তার বয়স ছিল মাত্র পনের বছর।

এক রাতেই ছয় শতাধিক ইউক্রেনীয় সেনা নিহত: রাশিয়াএক রাতেই ছয় শতাধিক ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন দাবি করা হয়েছে। টেলিগ্রামের এক পোস্টে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ইউক্রেনের একাধিক সামরিক পোস্ট এবং সামরিক যানে আঘাত হেনেছে রাশিয়ার কামান। ইউক্রেনের কিরোভোহরাদ অঞ্চলের কানাটোভো বিমান ঘাঁটি এবং দক্ষিণের মাইকোলাইভ শহরে একটি বড় গোলাবারুদের ডিপোতেও হামলা চালানো হয়েছে। এছাড়া ইউক্রেনে পশ্চিমা অস্ত্রের প্রবেশ ঠেকাতে একাধিক রেলস্টেশনসহ অন্যান্য সরবরাহ লাইনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। পশ্চিমা দেশগুলো ‘অস্ত্র দিয়ে ইউক্রেন ভর্তি’ করছে বলেও অভিযোগ করেছে তারা।

মারিউপোলের শেষ ঘাঁটিতে তীব্র লড়াইইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় মারিউপোল শহরের আজভস্টাল ইস্পাত কারখানার ভেতরে থাকা ইউক্রেনের যোদ্ধারা রুশ সৈন্যদের বিরুদ্ধে রক্তক্ষয়ী লড়াই চালিয়ে যাচ্ছে বলে খবর দিয়েছেন আজভ রেজিমেন্টের কমান্ডার। টেলিগ্রামে এক ভিডিও পোস্টে কমান্ডার ডেনিস প্রকোপেঙ্কো তার সৈন্যদের প্রশংসা করে বলেছেন, তারা রাশিয়ানদের বিরুদ্ধে অতিমানবীয় তৎপরতা দেখিয়েছে। কারখানার সার্বিক পরিস্থিতিকে তিনি ভয়াবহ কঠিন বলে আখ্যায়িত করেছেন। তার এ বার্তা এমন সময় এলো যখন ইউক্রেনের কর্মকর্তারা বলছেন যে, রুশ সৈন্যরা কারখানার ভেতরে প্রবেশ করেছে। মারিউপোলে এই ইস্পাত কারখানাকেই এখন ইউক্রেনীয় সৈন্যদের শেষ ঘাঁটি বলে উল্লেখ করা হচ্ছে।

Advertisement

করোনায় দেড় কোটি মানুষের মৃত্যু: বিশ্ব স্বাস্থ্য সংস্থাবিশ্বজুড়ে করোনা মহামারিতে প্রায় দেড় কোটি মানুষ প্রাণ হারিয়েছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমান করছে। করোনায় গত দুই বছরে যে পরিমাণ প্রাণহানি হতে পারে বলে ধারণা করা হয়েছিল এই সংখ্যা তার চেয়ে ১৩ শতাংশ বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ধারণা করছে যে, অনেক দেশ করোনায় মৃত্যু হওয়া মানুষের সঠিক সংখ্যা প্রকাশ করেনি। বিশ্বে মাত্র ৫৪ লাখ মানুষের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। কিন্তু এর বাইরেও অনেক সংখ্যাই অন্তর্ভূক্ত হয়নি। ফলে হিসেবের বাইরেই রয়ে গেছে অনেক প্রাণহানির ঘটনা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ভারতে ৪৭ লাখ মানুষের মৃৃত্যু হয়েছে। সরকারি হিসেবের চেয়ে এই সংখ্যা ১০ গুণ বেশি। বিশ্বে করোনা মহামারিতে মৃত্যুর তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ভারত।

ইউক্রেন যুদ্ধের প্রভাবে ভয়াবহ খাদ্য সংকটে ইয়েমেন২০১৪ সালের শুরুর দিকের ঘটনা। ইয়েমেনের সাআদা রাজ্যের নিয়ন্ত্রণ নিয়ে সবার নজরে আসে হুথি বিদ্রোহীরা। দেশটির রাজধানী সানাও নিয়ন্ত্রণে নেয় তারা। ফলে ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দরাব্বু মানসুর হাদি স্বেচ্ছায় নির্বাসনে যেতে বাধ্য হন। এরপর ২০১৫ সালের মার্চে সৌদি সামরিক জোট হুথিদের দমন করে হাদি সরকারকে পুনঃপ্রতিষ্ঠা করার চেষ্টা চালায়। তাদের এ কাজে সহায়তা দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। তখন থেকে শুরু হওয়া সংঘাতে দেশটিতে এখন পর্যন্ত বহু মানুষ নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন প্রায় ৫০ লাখ মানুষ। অর্থকষ্টে দিনাতিপাত করছেন দেশটির সব শ্রেণি-পেশার মানুষ।

টিটিএন/এএসএম