ফিচার

প্রীতিলতার জন্ম ও নেপোলিয়নের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

০৫ মে ২০২২, বৃহস্পতিবার। ২২ বৈশাখ ১৪২৯ বঙ্গাব্দ।

ঘটনা১৭৮৯- ফরাসি বিপ্লব শুরু হয়।১৭৯৯- বীর সেনানী টিপু সুলতানকে সমাহিত করা হয়।১৯৩০- ভারত শাসনকারী বৃটিশ সরকার মোহনদাস করমচাঁদ গান্ধীকে বিনা বিচারে বন্দি করে।২০১৩- মতিঝিলের শাপলা চত্বরে ১৩ দফা দাবি নিয়ে ইসলামী জোট হেফাজতে ইসলাম আন্দোলনের জন্য জড়ো হয়। পরে রাতে তাদেরকে পুলিশ, র্যাব ও বিজিবির সমন্বয়ে গঠিত যৌথবাহিনী অভিযান চালিয়ে বিতাড়িত করে। এছাড়াও ভোরে রাষ্ট্রবিরোধী উস্কানিমূলক আচরণের অভিযোগে দিগন্ত টিভি ও ইসলামিক টিভি বন্ধ করে দেওয়া হয়।

জন্ম১৮১৮- প্রভাবশালী জার্মান সমাজ বিজ্ঞানী ও মার্কসবাদের প্রবক্তা কার্ল মার্কস।১৮৪৬- নোবেল পুরস্কার বিজয়ী পোল্যান্ডের বিখ্যাত ঔপন্যাসিক হেনরিক শিন্কিয়েউইচ। ১৯০৫- ভাষাতত্ত্ববিদ ও সাঁওতালি ভাষার অলচিকি লিপির উদ্ভাবক পণ্ডিত রঘুনাথ মুর্মূ।

Advertisement

১৯১১- ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের আত্মাহুতি দানকারী বাঙালি নারী প্রীতিলতা ওয়াদ্দেদার। চট্টগ্রামের বর্তমান পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে জন্ম তার। প্রীতিলতার ডাকনাম ছিল রানি, ছদ্মনাম ফুলতারা। ১৯৩২ সালে পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব দখলের সময় তিনি ১৫ জনের একটি বিপ্লবী দল পরিচালনা করেন। এই ক্লাবটিতে একটি সাইনবোর্ড লাগানো ছিল যাতে লেখা ছিল ‘কুকুর এবং ভারতীয়দের প্রবেশ নিষেধ’। প্রীতিলতার দলটি সেই ক্লাবটি আক্রমণ করে এবং পরবর্তীতে পুলিশ তাদেরকে আটক করে। পুলিশের হাতে আটক এড়াতে প্রীতিলতা সায়ানাইড খেয়ে আত্মহত্যা করেন।১৯৭৪- বাংলাদেশি সংগীতশিল্পী ও সংসদ সদস্য মমতাজ বেগম।

মৃত্যু১৮২১- ফরাসি শাসক নেপোলিয়ন বোনাপার্ট। পুরো নাম নাপোলেওঁ দ্য বোনাপার্ত। ১৭৬৯ সালের ১৫ আগস্ট ফ্রান্সের কর্সিকা দ্বীপের আজাক্সিও শহরে জন্মগ্রহণ করেন তিনি। তিনি ফরাসি প্রজাতন্ত্রের প্রথম কনসাল ছিলেন। তিনি ইতালির রাজাও ছিলেন। এছাড়া তিনি সুইস কনফেডারেশনের মধ্যস্থাকারী এবং কনফেডারেশন অফ রাইনের রক্ষকও ছিলেন। তার নেতৃত্বে ফরাসি সেনাবাহিনী এক দশকের বেশি সময় ধরে সকল ইউরোপীয় শক্তির সঙ্গে যুদ্ধে অবতীর্ণ হয় এবং তিনি ইউরোপের অধিকাংশ অঞ্চল তার আয়ত্তে নিয়ে আসেন।

১৯৩০- বাঙালি, ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের বিপ্লবী নেতা মনোরঞ্জন সেন।২০০৬- ভারতীয় সংগীত পরিচালক নওশাদ আলী।২০০৭- মার্কিন পদার্থবিজ্ঞানী থিওডোর হ্যারল্ড মাইম্যান।

কেএসকে/জেআইএম

Advertisement