ফিচার

জ্যোতিরিন্দ্রনাথের জন্ম ও টিপু সুলতানের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

০৪ মে ২০২২, বুধবার। ২১ বৈশাখ ১৪২৯ বঙ্গাব্দ।

ঘটনা১৬২৬- ডাচ অভিযাত্রী পিটার মিনিট ম্যানহাটন দ্বিপে প্রথম ইউরোপীয় হিসেবে পা রাখেন, যেখানে আজকের নিউ ইয়র্ক শহর অবস্থিত।১৮৮৬- শিকাগোর হে মার্কেটে বিশাল শ্রমিক সমাবেশে মার্কিন পুলিশ নির্মম নির্যাতন চালায় এবং ৮ জন শ্রমিক নেতাকে প্রাণদণ্ড দেয়।১৯০৪- মার্কিন যুক্তরাষ্ট্র পানামা খাল নির্মাণ শুরু করে।১৯৭৯- মার্গারেট থ্যাচার ব্রিটেনের প্রথম নারী প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

জন্ম১৮২৫- প্রখ্যাত ইংরেজ জীববিজ্ঞানী, শিক্ষক এবং অজ্ঞেয়বাদ দর্শনের অন্যতম প্রবক্তা টমাস হেনরি হাক্সলি। ১৮৪৯- বাঙালি নাট্যকার,সংগীত স্রষ্টা, সম্পাদক ও চিত্রশিল্পী জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর। দ্বারকানাথ ঠাকুরের পৌত্র ও দেবেন্দ্রনাথ ঠাকুরের পঞ্চম পুত্র জ্যোতিরিন্দ্রনাথের জন্ম হয়েছিল কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে। রবীন্দ্রনাথ তার থেকে বারো বছরের ছোট। স্বকীয় প্রতিভা ছাড়াও অন্যান্য প্রতিভাবানদের খুঁজে বের করার বিরল ক্ষমতা ছিল তার মধ্যে। স্ত্রীর মৃত্যুর পর বিহার প্রদেশের রাঁচির মোরাবাড়ি পাহাড়ে একটি বাড়ি তৈরিতে নির্জনবাসে জীবন কাটিয়ে দেন। সেখানেই মারা যান ১৯২৫ সালের ৪ মার্চ।

Advertisement

১৯৮৪- বাংলাদেশি ক্রিকেটার মাঞ্জারুল ইসলাম রানা।১৯৮৭- স্প্যানিশ মোটরসাইকেল রেসার জর্জ লোরেঞ্জো গেরেরো।

মৃত্যু১৬৭৭- ইংরেজ গণিতবিদ যিনি স্পর্শক নির্ণয়ের একটি পদ্ধতি আবিষ্কার করেন আইজাক ব্যারো।১৭৯৯- বৃটিশ ভারতের মহীশূর রাজ্যের শাসনকর্তা টিপু সুলতান। ইংরেজদের বিরুদ্ধে তিনি বীরত্ব সহকারে যুদ্ধ করেন। তিনি তার শৌর্যবীর্যের কারণে শের-ই-মহীশূর (মহীশূরের বাঘ) নামে পরিচিত ছিলেন। ভারতের স্বাধীনতাকামীতার জন্য তাকে ভারতের বীরপুত্র বলা হয় তাকে। তিনি বিশ্বের প্রথম রকেট আর্টিলারি এবং বিভিন্ন অস্ত্র তৈরি করেছিল। তিনি তার শাসনকালে বেশ কয়েকটি প্রশাসনিক উদ্ভাবন চালু করেছিলেন। একটি নতুন মুদ্রা ব্যবস্থা এবং ক্যালেন্ডারসহ একটি নতুন ভূমি রাজস্ব ব্যবস্থা যা মহীশূরের রেশম শিল্পের বিকাশের সূচনা করেছিল।

১৮৮৯- বাঙালি সাহিত্যিক আশুতোষ মুখোপাধ্যায়।১৯৫৭- ভারতীয় বাঙালি ইতিহাসবিদ হেম চন্দ্র রায়চৌধুরী।১৯৭৬- ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের নারী বিপ্লবী ইন্দুমতী সিংহ।

কেএসকে/জেআইএম

Advertisement