ফিচার

হুমায়ুন আজাদ ও শেখ জামালের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৮ এপ্রিল ২০২২, বৃহস্পতিবার। ১৫ বৈশাখ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৯২০- আজারবাইজানকে সোভিয়েত ইউনিয়নের সঙ্গে যুক্ত করা হয়।১৯৫২- জাপান সার্বভৌমত্ব ফিরে পায় এবং গণতান্ত্রিক জাপান প্রতিষ্ঠিত হয়।১৯৯২- রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবর্তনে বাংলাদেশ ও মায়ানমারের মধ্যে প্রথম চুক্তি স্বাক্ষরিত হয়।১৯৯২- সাবেক সোভিয়েত ইউনিয়নের সঙ্গে ১৩ বছর যুদ্ধের পর আফগান মুজাহিদরা বিজয় লাভ করে ।

জন্ম ১৮৪৮- ওড়িশার প্রথম স্নাতক ও আইনজীবী গৌরব মধুসূদন দাস।১৯২৮- বিশিষ্ট বাঙালি রবীন্দ্রসংগীত শিল্পী নীলিমা সেন।১৯৪৭- বাংলাদেশি লেখক হুমায়ুন আজাদ। মুন্সিগঞ্জের বিক্রমপুরের কামারগাঁয় জন্ম তার। কবিতার মাধ্যমে তার সাহিত্যচর্চার শুরু। তবে বিদ্যালয়ের নবম শ্রেণিতে থাকাকালীন ‘ঘড়ি বলে টিক টিক’ শিরোনামে প্রথম লেখা ছাপা হয়েছিল দৈনিক ইত্তেফাকের কচি-কাঁচার আসরে। ১৯৯২ সালে তার নারীবাদী গবেষণা-সংকলনমূলক গ্রন্থ নারী প্রকাশের পর বিতর্কের সৃষ্টি হয়। ১৯৯৫ থেকে ২০০০ সাল পর্যন্ত সাড়ে চার বছর ধরে বইটি নিষিদ্ধ ছিল। তাকে ১৯৮৬ সালে বাংলা একাডেমি পুরস্কার এবং ২০১২ সালে সামগ্রিক সাহিত্যকর্ম এবং ভাষাবিজ্ঞানে বিশেষ অবদানের জন্য মরণোত্তর একুশে পদক প্রদান করা হয়।১৯৫৪- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় ছেলে শহীদ শেখ জামাল। গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে জন্ম তার। তিনি ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ থেকে ম্যাট্রিক ও ঢাকা কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করেন। একজন ভালো ক্রিকেটার ছিলেন। মুক্তিযুদ্ধের সময় তিনি পরিবারের সদস্যদের সঙ্গে গৃহবন্দী হন। কিন্তু তিনি পালিয়ে মুক্তিযুদ্ধে যোগ দিতে সক্ষম হন। সে সময় তিনি বাংলাদেশ সেনাবাহিনীর কমিশনপ্রাপ্ত অফিসার ছিলেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে নৃশংসতম হত্যাকাণ্ডের শিকার হন।

Advertisement

মৃত্যু১৮৪৩- মার্কিন অভিধান, পাঠ্যপুস্তক লেখক ও বানান সংস্কারক নোয়া ওয়েবস্টার।১৮৫৩- জার্মান লেখক ও কবি লুডভিগ টিয়েক।১৯৭০- ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামের নারী বিপ্লবী দুকড়িবালা দেবী।২০০২- বিশিষ্ট রবীন্দ্রবিশেষজ্ঞ ক্ষুদিরাম দাস।২০২১- বাঙালি পদার্থবিদ, বাংলা সাহিত্যের রহস্য রোমাঞ্চ ও কল্পবিজ্ঞানের জনপ্রিয় লেখক অনীশ দেব।

কেএসকে/এসইউ/এএসএম