দেশজুড়ে

রাজশাহীতে সেচ ব্যবস্থা দেখতে এলেন নেপালের পানি সম্পদ মন্ত্রী

রাজশাহীতে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) সেচ প্রকল্প দেখতে এসেছেন নেপালের জ্বালানি, পানি সম্পদ ও সেচ মন্ত্রী পাম্পা ভুসাল।

Advertisement

বুধবার (২৭ এপ্রিল) সকালে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার সলং, আমতলী এবং সরমঙ্গলা খাল এলাকায় বিএমডিএর বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন তিনি।

এ সময় তার সঙ্গে ছিলেন দেশটির জ্বালানি পানি সম্পদ ও সেচ মন্ত্রণালয়ের সচিব দেবেন্দ্র কারকি, জাতীয় পরিকল্পনা কমিশনের সদস্য ড. সুরেন্দ্র লাভ কর্ণ, জল সম্পদ ও সেচ অধিদপ্তরের মহাপরিচালক সুশীল চন্দ্র আচার্য, যান্ত্রিক সেচ উদ্ভাবন প্রকল্পের প্রকল্প পরিচালক দীপেন্দ্র লৌদারি, অর্থ মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি দিল বাহাদুর ছেত্রী এবং জ্বালানি, পানি সম্পদ ও সেচ মন্ত্রণালয়ের সেকশন কর্মকর্তা পবিত্র গাইরে।

এছাড়া আরও উপস্থিত ছিলেন- এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) প্রকল্প ব্যবস্থাপনা বিশেষজ্ঞ পুষ্কর শ্রীবাস্তব, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের ফাইন্যান্স অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন কর্মকর্তা আলমগীর আকন্দরা, পরিবেশ প্রাকৃতিক সম্পদ এবং কৃষি বিভাগের জল সম্পদ বিশেষজ্ঞ মারিয়া লহোস্টিস, নেপাল রেসিডেন্ট মিশনের সিনিয়র প্রজেক্ট কর্মকর্তা অরুণ রানা, এডিবি কনসালটেন্ট আশীষ ভদ্র খল, এডিবির পরামর্শক আসাদুজ্জামান।

Advertisement

সেচ প্রকল্প পরিদর্শনে আসা টিমের সঙ্গে ছিলেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) চেয়ারম্যান বেগম আখতার জাহান।

এ বিষয়ে বিএমডিএ চেয়ারম্যান আখতার জাহান বলেন, প্রি-পেইড মিটারের মাধ্যমে সেচ কার্যক্রম ও ভূগর্ভস্থ পানি সরবরাহ ব্যবস্থার কার্যকারিতা এবং সফলতার বিষয়ে ধারণার নিতে রাজশাহী এসেছে নেপাল সরকারের এ প্রতিনিধি দল। তারা আজ সকালে গোদাগাড়ীর তিনটি গ্রাম ঘুরে বিএমডিএর সেচ ব্যবস্থাপনা দেখে। এ নিয়ে বিএমডিএর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবে।

ফয়সাল আহমেদ/এসজে/জিকেএস

Advertisement