ফিচার

শরৎচন্দ্র পণ্ডিতের জন্ম ও ফজলুল হকের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৭ এপ্রিল ২০২২, বুধবার। ১৪ বৈশাখ ১৪২৯ বঙ্গাব্দ।

ঘটনা১৫২৬- মুঘল সম্রাট বাবর দিল্লির সুলতানকে পরাজিত করেন।১৯৪৯- আজকের দিনে বন্দি মুক্তির দাবিতে কলকাতার রাজপথে মিছিলরতদের ওপর পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশ গুলি চালালে মৃত্যুবরণ করেন ভারতীয় উপমহাদেশের প্রথম নারী কমিউনিস্ট কমরেড লতিকা সেন সহ প্রতিভা গাঙ্গুলি, অমিয়া দত্ত, গীতা সরকার প্রমুখ অপর তিনজন।১৯৮৯- বাংলাদেশে ঘূর্ণিঝড়ে ৫০০ মানুষ নিহত হয়।২০১০- বাংলাদেশি স্যাটেলাইট টিভি চ্যানেল ওয়ানের সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়।

জন্ম ১৮৭৫- আইরিশ বংশোদ্ভূত ইংলিশ ক্রিকেটার ফ্রেডরিক ফেন।১৮৮১- দাদাঠাকুর নামে সুপরিচিত মফস্বল বাংলার বলিষ্ঠ সাংবাদিকতার ধারার স্রষ্টা,কৌতুক কবি শরৎচন্দ্র পণ্ডিত। বাংলা সাহিত্যের পাঠক সমাজে দাদাঠাকুর নামেই পরিচিত, তিনি ছিলেন একজন বাঙালি কথাশিল্পী ও সাংবাদিক৷ যিনি মুখে মুখে ছড়া, হেঁয়ালী ও হাস্য কৌতুক রচনা করতেন। তার রচিত নানান হাসির গল্প বাঙলা সাহিত্যের অমর কীর্তি৷ তার প্রকাশিত বিখ্যাত গ্রন্থ বোতল পুরাণ। তার জীবন নিয়ে ৬০ এর দশকে একটি ছায়াছবি নির্মিত হয়েছে দাদাঠাকুর শরৎচন্দ্র পণ্ডিতের জীবিতকালে। নাম ভূমিকায় অভিনয় করেছেন ছবি বিশ্বাস। ১৮৯৭- বাঙালি ঐতিহাসিক, ছন্দবিশারদ ও রবীন্দ্রবিশেষজ্ঞ প্রবোধচন্দ্র সেন।১৯১২- ভারতীয় অভিনেত্রী, নৃত্যশিল্পী এবং নৃত্য পরিচালক ছিলেন জোহরা সেহগল।

Advertisement

মৃত্যু১৯৩৫- বাঙালি ভুতত্ববিদ, বিজ্ঞানী ও সমাজকর্মী প্রমথনাথ বসু।১৯৬০- বাঙালি সাহিত্যিক, অনুবাদক, রসায়নবিদ ও অভিধান প্রণেতা রাজশেখর বসু।১৯৬২- বাঙালি রাজনীতিবিদ এ. কে. ফজলুল হক। ১৮৭৩ সালে ২৬ অক্টোবর বরিশাল জেলার রাজাপুর থানার সাতুরিয়া গ্রামে মামার বাড়িতে জন্ম তার। বাঙালি আইনজীবী, লেখক এবং সংসদ সদস্য ছিলেন। বিংশ শতাব্দীর প্রথমার্ধে বাঙালি কূটনীতিক হিসেবে পরিচিত লাভ করেন। রাজনৈতিক মহল এবং সাধারণ মানুষের নিকট শেরে বাংলা এবং 'হক সাহেব' নামে পরিচিত ছিলেন। তিনি রাজনৈতিক অনেক পদে অধিষ্ঠান করেছেন। যুক্তফ্রন্ট গঠনে প্রধান নেতাদের মধ্যে তিনি অন্যতম।১৯৬৮- দাদাঠাকুর নামে সুপরিচিত মফস্বল বাংলার বলিষ্ঠ সাংবাদিকতার ধারার স্রষ্টা,কৌতুক কবি শরৎচন্দ্র পণ্ডিত।

কেএসকে/এমএস