ফিচার

বীর বিক্রম জগৎজ্যোতি দাসের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৬ এপ্রিল ২০২২, মঙ্গলবার। ১৩ বৈশাখ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৫২৬- মুঘল সম্রাজ্যের প্রতিষ্ঠাতা জহির উদ্দীন মোহাম্মাদ বাবর সিংহাসনে আরোহন করেন।১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় লাইবেরিয়া।১৯৯২- রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবর্তনে বাংলাদেশ ও মায়ানমারের মধ্যে প্রথম চুক্তি স্বাক্ষরিত হয়।১৯৯৫- বাংলাদেশ সরকার হুমায়ুন আজাদের ‘নারী’ বইটি নিষিদ্ধ ঘোষণা করে।২০০৪- মার্কিন একটি গবেষণা সংস্থা সার্স ভাইরাসের ওষুধ আবিষ্কার করেন।

জন্ম ১৮৯৫- ঢাকার পঞ্চম ও শেষ নবাব খাজা হাবিবুল্লাহ।১৮৯৭- বাঙালি চলচ্চিত্র পরিচালক নীতীন বসু।১৯২৪- বাঙালি লেখক নারায়ণ সান্যাল।১৯৪৯- বীর বিক্রম খেতাবপ্রাপ্ত বাংলাদেশি মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি দাস। হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ উপজেলার জলসুখা গ্রামে জন্ম তার। স্কুলজীবনেই জগৎজ্যোতি আইয়ুববিরোধী আন্দোলনে অংশ নেন। তিনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ভাটি বাংলার গেরিলা বাহিনীর কমান্ডার ছিলেন এবং তার অবদানের জন্য পরবর্তীকালে বাংলাদেশ সরকার তাকে বীর বিক্রম উপাধিতে ভূষিত করে। ১৯৭১ সালের ১৬ নভেম্বর যুদ্ধের এক পর্যায়ে ম্যাগজিন লোড করে শত্রুর অবস্থান দেখতে মাথা উঁচু করায় ১টি গুলি জগৎজ্যোতির চোখে বিদ্ধ হয়। এতে তিনি মৃত্যুবরণ করেন। রাজাকাররা সাধারণ মানুষকে ভয় দেখানোর জন্য জ্যোতির মৃতদেহ আজমিরীগঞ্জ গরুর হাটে একটি খুঁটির সঙ্গে পেরেক মেরে ঝুলিয়ে রাখে। এরপর এক সময় জ্যোতির দেহ ভাসিয়ে দেওয়া হয় কুশিয়ারা নদীতে।

Advertisement

মৃত্যু১৯২০- ভারতীয় গণিতবিদ শ্রীনিবাস রামানুজন।১৯৫১- জার্মান পদার্থবিজ্ঞানী ও শিক্ষাবিদ আর্নল্ড সমারফেল্ড।১৯৫৭- জাপানি মার্শাল আর্টিস্ট এবং শোতোকান কারাতের প্রতিষ্ঠাতা গিচিন ফুনাকোশি।১৯৮৯- মার্কিন অভিনেত্রী, কৌতুকাভিনেত্রী, মডেল, চলচ্চিত্র-স্টুডিও নির্বাহী ও প্রযোজক লুসিল বল।

দিবসবিশ্ব মেধা সম্পদ দিবস।

কেএসকে/এসইউ/জেআইএম

Advertisement