সাহিত্য

আবু আফজাল সালেহের দীর্ঘ কবিতা

আমাকে রংধনুর রঙে রাঙিয়ে দাও

Advertisement

নীল আকাশের চেয়ে শৈল্পিক আর কিছু আছে কি?সাদা মেঘ, পেজো মেঘের দলেএকটি সোনার ঈগল তার ডানা ছড়িয়েছেরামধনুর ভেতর, তাহলে?এর চেয়ে শৈল্পিক আর কী হতে পারে!

রংধনু আকাশকে উজ্জ্বল করেসত্যিকারের বিশ্বস্ত বন্ধুর মতোরংধনু সমস্ত আকাশজুড়েসব মিলিয়ে, এর বিস্ময়কর রংগুলি এত উজ্জ্বলবৃষ্টি চলে যাওয়ার পরএটি সেই আকাশকে আলোকিত করে যাতে আলোয় ভরা।

লাল হলো আবেগের রংলাল হলো রাগের রংভাঙা হৃদয় গ্রাস করে,কিন্তু সূর্যাস্তের সময় লাল চকচক করে।হলুদ হলো সকালের সূর্যসূর্যমুখী ফুল ফোটে মহিমান্বিত হলুদেএবং ভুট্টা ক্ষেতগুলিও হলুদের জলসাঘর।সবুজ ঘাসের রংসবুজ হিংসার রংসবুজ প্রকৃতির রং।

Advertisement

পৃথিবী নীল এবং সবুজনীল হলো দিনের আকাশযখন আকাশ স্বপ্ন তৈরি করেনীল জীবনের নদীনীল হ্রদ এবং মহাসাগরএবং আকাশ আবার নীল হয়ে যায়ফেরেশতাদের স্বপ্ন যা শিশুরা অন্বেষণ করে।

বেগুনি উজ্জ্বল এবং আকর্ষণীয়বিজ্ঞান, আলোর গবেষণা বেগুনিকে ঘিরেই, তাই না?আমার বেডরুমের দেওয়ালে গোলাপি রংকারণ গোলাপি নরম এবং প্রশান্তিদায়কআরামদায়ক এবং মসৃণকমলা আনন্দের সমস্ত মুহূর্তের সাথে খাপ খায়,কমলা প্রাণবন্ত,কারণ কমলা কখনোই নিস্তেজ হয় নাএবং কমলা একটি সর্বজনীন রং।

রাজাদের তৃণভূমিতে বাতাসের রানিপ্রজাদের গাছের ডালে ডালেপাখা মেলে প্রজাপতি, প্রজাপতির মৌতাতরাজকীয় পোশাকে উজ্জ্বল,উড়ন্ত প্রজাপতির পাখায় কালো খয়েরি বেগুনি সাদা…দোল ছড়ায় ভালোবাসার এবং চোখ আর মনে।

চেতনার রং আছে, বিবেকেরও রং থাকেএকরঙা করতে চাই না জীবনকেআমাকে রংধনুর রঙে রাঙিয়ে দাওআমাকে প্রজাপতির রঙে রাঙিয়ে দাও।

Advertisement

এসইউ/এমএস