ফিচার

সত্যজিৎ রায় ও শেকসপিয়রের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৩ এপ্রিল ২০২২, শনিবার। ১০ বৈশাখ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৯২৭- তুরস্ক একমাত্র দেশ, যেখানে শিশু দিবসকে জাতীয় ছুটির দিন হিসেবে ঘোষণা করা হয়।১৯৭১- ভারতে প্রথম সুপার এক্সপ্রেস টেলিগ্রাফ সার্ভিসের উদ্বোধন করা হয়।১৯৭১- বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তানি হানাদার ও রাজাকাররা প্রায় তিন হাজার হিন্দু হত্যা করেছিল জোতিভাঙ্গা নামক এলাকায়।১৯৭৭- বাংলাদেশ সংবিধানের ৫ম সংশোধনী গৃহীত হয়।

জন্ম১৮৫৮- নোবেলজয়ী জার্মান পদার্থবিজ্ঞানী ম্যাক্স প্লাঙ্ক।১৮৯৩- মৃত্তিকাবিজ্ঞানী জ্ঞানেন্দ্রনাথ মুখোপাধ্যায়।১৯২৮- আমেরিকান অভিনেত্রী, গায়িকা, ড্যান্সার ও কূটনীতিক শার্লি টেম্পল।১৯৪১- মার্কিন কম্পিউটার প্রোগ্রামার ও বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসন।১৯৭৭- মার্কিন রেসলার জন সিনা।

Advertisement

মৃত্যু১৬১৬- ইংরেজি সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেকসপিয়র। জন্ম ও বেড়ে ওঠা স্ট্যাটফোর্ড অন-অ্যাভনে। ১৫৮৯ থেকে ১৬১৩ সালের মধ্যবর্তী সময়ে। তার প্রথম দিকের রচনাগুলো ছিল মূলত মিলনাত্মক ও ঐতিহাসিক নাটক। রোমিও অ্যান্ড জুলিয়েট তার জীবদ্দশায় সবচেয়ে জনপ্রিয় ও পাঠকনন্দিত নাটক। তাকে ইংল্যান্ডের জাতীয় কবি এবং বার্ড অব অ্যাভন (অ্যাভনের চারণকবি) নামেও অভিহিত করা হয়ে থাকে। তার যে রচনাগুলো পাওয়া গেছে তার মধ্যে রয়েছে ৩৯টি নাটক, ১৫৪টি সনেট, তিনটি দীর্ঘ আখ্যান কবিতা এবং আরও কয়েকটি কবিতা। ১৬১৩ সালে তিনি নাট্যজগৎ থেকে সরে আসেন এবং স্ট্যাটফোর্ডে ফিরে যান। তিন বছর পর সেখানেই তার মৃত্যু হয়।

১৮৫০- ইংরেজ রোমান্টিক কবি উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ।১৯৪০- বাঙালি বহুভাষাবিদ পণ্ডিত ও প্রাবন্ধিক অমূল্যচরণ বিদ্যাভূষণ।

১৯৯২- বাংলা চলচ্চিত্র পরিচালক, সাহিত্যিক, চিত্রকর ভারত-রত্ন সত্যজিৎ রায়। তার জন্ম কলকাতা শহরে সাহিত্য ও শিল্প সমাজে খ্যাতনামা রায় পরিবারে। চলচ্চিত্র নির্মাতা হিসেবে সত্যজিৎ ছিলেন বহুমুখী এবং তার কাজের পরিমাণ বিপুল। তিনি ৩৭টি পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র, প্রামাণ্যচিত্র ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন। তার নির্মিত প্রথম চলচ্চিত্র পথের পাঁচালী (১৯৫৫) ১১টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করে, এর মধ্যে অন্যতম ১৯৫৬ কান চলচ্চিত্র উৎসবে পাওয়া ‘শ্রেষ্ঠ মানুষে-আবর্তিত প্রামাণ্যচিত্র’ পুরস্কার। ১৯৯২ সালে ভারত সরকার তাকে দেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ভারত-রত্ন এবং পদ্মভূষণ সম্মাননা প্রদান করে। ২০০৪ সালে বিবিসির সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি তালিকায় সত্যজিৎ রায় ১৩তম স্থান লাভ করেছিলেন।

দিবসবিশ্ব বই দিবস।কপি রাইট দিবস।

Advertisement

কেএসকে/এসইউ/এমএস