দেশজুড়ে

ফরিদপুরে রাতের আঁধারে লুট হচ্ছে পদ্মার বালু-মাটি

ফরিদপুরে রাতের আঁধারে লুট হচ্ছে পদ্মার বালু ও মাটি। এভাবে বালু ও মাটি নিয়ে যাওয়ায় দিন দিন ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে কোটি টাকা ব্যয়ে নির্মিত ফরিদপুর শহর রক্ষা বাঁধ। একই সঙ্গে বালুবাহী ভারী ভারী ট্রাক চলায় ক্ষতিগ্রস্ত হচ্ছে শহরের প্রধান মুজিব সড়কটি।

Advertisement

অবৈধভাবে বালু ও মাটি নেওয়া হচ্ছে সদর উপজেলার ডিক্রিরচর ইউনিয়নে পদ্মার চরের ধলারমোড় এলাকা থেকে।

স্থানীয়রা জানান, কিছু ভূমিদস্যু গভীর রাতে বেকু দিয়ে মাটি কেটে ট্রাকে ভর্তি করে। এরপর এসব মাটি ও বালু বিভিন্ন এলাকার ইট ভাটায় বিক্রি করা হয়।

এলাকাবাসীর অভিযোগ, প্রবীণ এক আওয়ামী লীগ নেতার ভাতিজা হিসেবে পরিচিত রানার নেতৃত্বে চলছে এ কাজ। তার সঙ্গে রয়েছেন- শের আলী, আজম ও রুহুল আমীন।

Advertisement

সরেজমিনে দেখা যায়, ফরিদপুর শহর রক্ষা বাঁধের বোল্ডার ঘেঁষে মাটি ও বালু কাটার ফলে ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে বাঁধটি। এছাড়া বাঁধের ব্লকগুলো আলাদা হয়ে পড়ছে। বর্ষার সময় এটি যে কোনো সময় ধসে পড়তে পারে।

স্থানীয়রা বলছেন, ভূমিদস্যুরা ক্ষমতাশালী। তারা দীর্ঘদিন ধরে অবৈধ কাজ চালিয়ে যাচ্ছেন। তাদের ভয়ে কেউ প্রতিবাদ করতে সাহস পায় না।

প্রধান অভিযুক্ত রানার সঙ্গে এ বিষয়ে জানতে ফোনে যোগাযোগের চেষ্টা করা হয়। কিন্তু তাকে পাওয়া যায়নি।

তবে অন্য অভিযুক্ত আজম বলেন, ওই এলাকায় পদ্মার চরে আমাদের পৈত্রিক জমি রয়েছে। সেখান থেকে মাটি কাটছি।

Advertisement

অপর অভিযুক্ত ব্যক্তি রুহুল আমীন জাগো নিউজকে বলেন, এলাকার কতিপয় ব্যক্তি বালু ও মাটি কেটে বিক্রি করে। আমি এর সঙ্গে জড়িত নই। আমি একজন ট্রাক ড্রাইভার। ভাড়ায় ট্রাক চালাই। কেউ ডাকলে তার মাটি-বালু টানি।

এ বিষয়ে ফরিদপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. লিটন ঢালী বলেন, আমরা এরই মধ্যে অভিযোগ পেয়েছি। খুব দ্রুত ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালানো হবে।

এন কে বি নয়ন/জেডএইচ/