সাহিত্য

রাইসুল এইচ চৌধুরীর কবিতা: অনুপমা

অনুপমা, আমি কি এরকম বদ্ধ পাগল তোমাকে ভালো না বেসে মরে যাবো!তোমার চোখের তারায় ফাগুনের আগুন ঝরা বিকেলে;চন্দ্রালোকের ডানায় ভেসে ভেসে ঈষৎ হালকা বাতাসে ছুঁয়ে যাওয়া তোমার মসৃণ ত্বক স্পর্শ না করেকী করে আমি পালাই বলো এ জগৎ ছেড়ে!

Advertisement

অনুপমা, আমি কি এরকম সীমাহীন উন্মাদ যে, তোমাকে একবার না দেখে মরে যাবো!তোমার শাড়ির ভাঁজে লুকোনো মন মাতানো ভালোবাসার পাঁপড়ি;হিম শীতল হাওয়ায় দোল খাওয়া তোমার নাকের নোলকসোপানে সোপানে সাজানো কেশময় বেলী ফুলের সাজানো স্তবকএসব আমি স্পর্শ না করে কী করে বিদায় নিই তোমার কাছ থেকে!

অনুপমা, আমি কি এরকম মত্ত পাগল যে তোমাকে একবার ভালোবাসি কথাটি না বলে মরে যাবো!তোমার রূপের ফোয়ারা জাহ্নবীর কলকল ধ্বনি ছাপিয়ে;সাগরের ফেনিল জলরাশি ছুঁয়ে ছুঁয়ে, দিগন্ত রেখা পেরিয়ে চান্নি-পসর রাতেশুকতারার ঝলকানো আলোর নির্যাস ছেঁকে ছেঁকে যে প্রাণবন্ত আভা ছড়িয়ে দেয় মিসিসিপি থেকে সাইবেরিয়ায়এসব আমি উপভোগ না করে কেমন করে হারিয়ে যাই এই পৃথিবী ছেড়ে!

অনুপমা, আমি কি এরকম বদ্ধ পাগল তোমাকে ভালো না বেসে মরে যাবো!

Advertisement

কবি পরিচিতি: কবি রাইসুল এইচ চৌধুরী জন্মগ্রহণ করেন চাঁদপুর জেলার মতলব উপজেলার দক্ষিণ বারগাঁও গ্রামে। বাবা মোজাম্মেল হক চৌধুরী, মা বেগম শামসুন্নাহার চৌধুরী অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা। তিনি স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন উদ্ভিদবিদ্যা বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে। প্রকাশিত ছোট গল্প- তাবিজ, মিন্টু। যৌথ কাব্যগ্রন্থ- অপ্রকাশিত ভালোবাসা, তুমি থাকবে চিরদিন, বিজয়ের চেতনা, বুনো রোদ্দুর, ভালোবাসার নীল তোয়ালে ইত্যাদি। কর্মজীবনে তিনি একটি স্বনামধন্য প্রতিষ্ঠানের ডেপুটি ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছেন।

এসইউ/এমএস