লাইফস্টাইল

পান্তা ভাত খান আনুশকাও, জানুন উপকারিতা

পান্তা ভাত খেতে অনেকেই পছন্দ করেন। বিশেষ করে গরমে শরীর ঠান্ডা রাখতেও অনেকে নিয়ম করে পান্তা খান। এবার পান্তা খেতে দেখা গেল বলিউডের জনপ্রিয় অভিনেত্রী ও ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলীর স্ত্রী আনুশকা শর্মাকে।

Advertisement

সম্প্রতি আনুশকা নিজের ইনস্টাগ্রামে পান্তা ভাতের সঙ্গে বড়া, বেগুন ভাজা, পেঁয়াজ, কাঁচা মরিচ, আলু ভর্তা খাওয়ার ছবি পোস্ট করছেন। যিনি কঠোর ডায়েট মেনে চলেন, তাকে এ বাঙালি খাবার খেতে দেখে ভক্তরাও অনেক খুশি।

জানা গেছে, ‘চাকদা এক্সপ্রেস’ নামক এ ছবিতে ভারতীয় নারী ফাস্ট বোলার ঝুলন গোস্বামীর বায়োপিকে প্রধান চরিত্রে অভিনয় করছেন আনুশকা। আর এ ছবির কারণেই খাওয়া-দাওয়ায় বাঙালিয়ানার দেখা মিলল তার ইনস্টাগ্রামে।

তবে পান্তা ভাত অনেকে শখ করে খেলেও এর স্বাস্থ্য উপকারিতা অনেক। গরমের দুপুরে অনেকেরই পছন্দের খাবার পান্তা ভাত। বাংলাদেশ ও ভারতে পান্তা বেশ জনপ্রিয় এক খাবার।

Advertisement

বিভিন্ন ধরনের ভর্তা, আচার, ডিম ভাজা, পটল বা বেগুন ভাজা, ইলিশ মাছ ভাজা কিংবা শুঁটকি মাছের ভর্তার সঙ্গে লবণ, কাঁচা মরিচ ও পেঁয়াজ দিয়ে খাওয়া হয় পান্তা ভাত।

পান্তা ভাতের উপকারিতা সম্পর্কে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের (এআইআইএমএস) গবেষণায় জানা গেছে, এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ২০১৯ সালে পান্তা ভাতের পুষ্টিগুণ নিয়ে গবেষণা শুরু করে এআইআইএমএসের একদল গবেষক।

গবেষণায় জানা যায়, সারারাত ভাত পানিতে ভিজিয়ে রাখার ফলে পান্তাভাতে শর্ট-চেইন ফ্যাটি অ্যাসিড যোগ হয়। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া পান্তা ভাতে থাকে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট।

ফ্যাটি অ্যাসিড ও কার্বোহাইড্রেটের অ্যান্টি-ইনফ্লেমেটারি বৈশিষ্ট্য। যা শরীরের অ্যানার্জি বাড়ায়। যা শরীরকে করে শক্তিশালী।

Advertisement

এ ছাড়া পান্তা ভাত প্রাকৃতিক ল্যাক্সেটিভ হিসেবে কাজ করে। যার ফলে কোষ্ঠকাঠিন্য কমাতে বিশেষ সহায়তা করে। রক্তচাপের রোগীদের ক্ষেত্রে এটি বেশ কার্যকরী।

সাধারণ ভাতের তুলনায় এতে সোডিয়ামের পরিমাণও কম থাকে। অন্যদিকে পটাশিয়ামের পরিমাণ যথেষ্ট বেশি। বিজ্ঞানীদের মতে, পান্তা ভাত শরীরের পিএইচ ব্যালেন্স ঠিক রাখতে সাহায্য করে। নিয়মিত পান্তা খেলে আলসার রোগীদেরও সুফল মেলে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেসে/এনডিটিভি

জেএমএস/এসইউ/এমএস