ফিচার

যে পরিবারের সবাই লম্বা

মানুষের গড় উচ্চতা, স্থান, কাল, জাতিভেদে ভিন্ন হয়ে থাকে। উচ্চতা খানিকটা পারিবারিক বা জিনের উপরও নির্ভর করে। বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ তুরস্কের অধিবাসী সুলতান কোসেনের কথা জানেন নিশ্চয়ই। ৩৫ বছর বয়সী সুলতানের উচ্চতা ৮ ফুট ১ ইঞ্চি। তিনিই পৃথিবীর জীবিত মানুষের মধ্যে সবচেয়ে লম্বা মানুষ।

Advertisement

তবে মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটার এস্কোতে বসবাসরত ট্রাপ পরিবারের সবার উচ্চতাই অনেক বেশি। স্বাভাবিক আর দশটা পরিবারের সদস্যদের থেকে তাদের পরিবারের সদস্যদের উচ্চতার অনেক তফাৎ। বিশ্বের সবচেয়ে লম্বা পরিবারের রেকর্ডও তাদের।

এই পরিবারে রয়েছে মোট ৫ জন সদস্য। পরিবারে স্কট-ক্রিসি দম্পতি ও তাদের এক ছেলে ও ২ মেয়ে। তারা হলেন অ্যাডাম, সাভানা ও মলি। এই পরিবারের সদস্যদের গড় উচ্চতা ৬ ফুট ৮ ইঞ্চির বেশি। তাদের সম্মিলিত উচ্চতা টেনিস কোর্টের প্রায় অর্ধেক দৈর্ঘ্যের সমান।

পরিবারের সবচেয়ে কনিষ্ঠ সদস্য ২২ বছর বয়সী অ্যাডাম ট্র্যাপ। পরিবারে বাবা-মা এবং বোনদের মধ্যে তার উচ্চতা সবচেয়ে বেশি। তিনি ৭ ফুট ৩ ইঞ্চি লম্বা। অ্যাডামের বড় বোন সাভানার ট্রাপের উচ্চতা ৬ ফুট ৮ ইঞ্চি। তার বয়স এখন ২৭ বছর।

Advertisement

আরেক বোন মলি স্টিড যার বয়স মাত্র ২৪ বছর। তার উচ্চতা ৬ ফুট ৬ ইঞ্চি। তিন ভাইবোনই কলেজে বাস্কেটবল ও ভলিবল খেলেন। অ্যাডামের বাবা স্কটের উচ্চতা ৬ ফুট ৮ ইঞ্চি এবং মা ক্রিসের উচ্চতা ৬ ফুট ৩ ইঞ্চি।

২০২০ সালের ডিসেম্বরে, গিনেস ওয়ার্ল্ডের পক্ষ থেকে এই পরিবারের সদস্যদের পরিমাপ করার জন্য এসেনশিয়া হেলথের অর্থোপেডিক ডা. আনা সুদোহের কাছে নেওয়া হয়। পরিবারের প্রতিটি সদস্যকে পুরোদিনে তিনবার পরিমাপ করতে হয়েছিল, দাঁড়ানো এবং শুয়ে উভয়ই অবস্থায়। এই পরিমাপের এই গড় তাদের উচ্চতা গণনা করতে ব্যবহৃত হয়েছিল।

এরপর গত ১৩ এপ্রিল এই পরিবারটি সম্পর্কে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড তাদের ওয়েবসাইটে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানেই তাদের বিশ্বের সবচেয়ে লম্বা পরিবারের স্বীকৃতি দেওয়া হয়।

পরিবারের বড় মেয়ে সাভানাই প্রথম তার পরিবারকে ফোন করে আনুষ্ঠানিকভাবে এ পরিবারের রেকর্ডের বিষয়টি জানান। এতে তারা ভীষণ আনন্দিত হন। সেই সঙ্গে নিজেদের নিয়ে গর্ব করতেও ভোলেন না তারা।

Advertisement

সাভানা বলেন, আমাদের বন্ধুবান্ধব এবং আত্মীয় স্বজন আমাদেরকে নিয়ে গর্বিত। তারা এটি নিয়ে গর্ব করেন যে, তারা এখন বিশ্বের সবচেয়ে লম্বা পরিবারকে চেনেন।

পরিবারের প্রধান স্কট বলেন, আমি যখন প্রাথমিক স্কুলে ছিলাম তখন শিক্ষকের চেয়েও লম্বা ছিলাম। অন্যদিকে অ্যাডামের মা ক্রিস সবসময় মজা করে বলেন, আমি এই পরিবারের সবচেয়ে খাটো মানুষ।

ট্রাপ পরিবার মনে করেন উচ্চতা তাদের জন্য বিভিন্ন সুযোগ সুবিধা বয়ে আনে। এই পরিবার বিশ্বকে জানাতে চান, কোনো একটি বৈশিষ্ট্য কাউকে সংজ্ঞায়িত করে না। মানুষকে কেমন দেখায় তা দিয়ে কাউকে বিচার করা থেকে দূরে রেখে গুণ দিয়ে বিচার করতে শেখাবে।

সাভানা মূলত অভিনয়, মডেলিং কিংবা জীবিত ব্যক্তি (নারী) হিসেবে সবচেয়ে বড় হাতের রেকর্ড ভাঙার স্বপ্ন দেখেন। মলি মনে করেন এক সময় তার নিজের পরিবারের সদস্যরা সবচেয়ে লম্বা হবে।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস

কেএসকে/এএসএম