দেশজুড়ে

৫ রুটে লঞ্চ চালুর দাবিতে নারায়ণগঞ্জে অবস্থান ধর্মঘট

নারায়ণগঞ্জ থেকে পাঁচ রুটে লঞ্চ চালুর দাবিতে অবস্থান ধর্মঘট করেছে বাংলাদেশ জাহাজী শ্রমিক ফেডারেশন।

Advertisement

মঙ্গলবার (১৯ এপ্রিল) সকালে নারায়ণগঞ্জ লঞ্চ টার্মিনালে এ অবস্থান ধর্মঘট পালিত হয়। এ সময় লঞ্চ চলাচলের বিষয়ে সিদ্ধান্ত না হলে কঠোর আন্দোলনের কথা জানান শ্রমিকরা।

বাংলাদেশ জাহাজী শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. সবুজ শিকদার মাস্টার বলেন, গত ২০ মার্চ কার্গো জাহাজের ধাক্কায় লঞ্চডুবির পর থেকে বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ থেকে সব রুটের লঞ্চ চলাচল বন্ধ রেখেছে। এতে লঞ্চ শ্রমিক ও কর্মচারীরা মানবেতর জীবনযাপন করছে।

তিনি আরও বলেন, পবিত্র মাহে রমজান শেষ পর্যায়ে। রোজায় এসব শ্রমিক ও কর্মচারীর পরিবার অনাহার-অর্ধাহারে দিন কাটাচ্ছেন। বিআইডব্লিউটিএ যাত্রীবাহী লঞ্চ চলাচল বন্ধ করলেও যাত্রীরা ঠিকই সাধারণ ছোট ট্রলার করে শীতলক্ষ্যা, ধলেশ্বরী ও মেঘনা দিয়ে ঝুঁকিপূর্ণভাবে চলাচল করছে।

Advertisement

সবুজ শিকদার বলেন, গত দুই বছরে করোনাকারীন সময়ে লঞ্চ চলাচল বন্ধ থাকায় শ্রমিক ও কর্মচারীরা দুঃসময়ে ছিল। এখন যদি লঞ্চ আবারো চালু করা না হয় তাহলে তাদের পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকা কঠিন হয়ে পড়বে। তাই অবিলম্বে শ্রমিক কর্মচারী ও তাদের পরিবার এবং ঈদে ঘরমুখো যাত্রীদের কথা বিবেচনা করে অবিলম্বে নারায়ণগঞ্জ থেকে পাঁচ রুটে লঞ্চ চালুর দাবি জানাচ্ছি। অন্যথায় কঠোর আন্দোলনে নামতে বাধ্য হবো।

এ সময় আরও উপস্থিত ছিলেন, সংগঠনের কার্যকরী সভাপতি মো. মঈন মাহামুদ, জাহাজী শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন চুন্নু, কবির হোসেন, আক্তার হোসেন ও শাহাদাৎ হোসেন প্রমুখ।

মোবাশ্বির শ্রাবণ/এএইচ/জেআইএম

Advertisement