তথ্যপ্রযুক্তি

বৈদ্যুতিক স্কুটারের যত্ন নিন ঘরেই

 

যতই দিন যাচ্ছে বৈদ্যুতিক স্কুটারের জনপ্রিয়তাও বাড়ছে। নারী পুরুষ সবার পছন্দের তালিকায় এখন শীর্ষে বৈদ্যুতিক স্কুটার। একদিকে জ্বালানি খরচের ঝামেলা যেমন নেই তেমনি এই স্কুটার এক চার্জে চলে অনেক দূর পর্যন্ত।

Advertisement

তবে নিয়মিত যত্ন না নিলে যত ভালো প্রতিষ্ঠানের স্কুটার কিনুন না কেন, অল্প দিনেই নষ্ট হবে। দেখা দিবে নানা সমস্যা। বৈদ্যুতিক স্কুটার গুলো খুব সহজে ব্যবহার করা যায় এবং এগুলো দামেও সস্তা। এগুলোর ব্যবহারও অনেক সহজ। অনেকদিন পর্যন্ত বৈদ্যুতিক স্কুটার ভালো রাখতে বিশেষ যত্ন ও মেইনটেনেন্সের দরকার হয়।

চলুন জেনে নেওয়া যাক কীভাবে ঘরেই বৈদ্যুতিক স্কুটারের নিয়মিত যত্ন নেওয়া যায়-

> সবার প্রথমেই বৈদ্যুতিক স্কুটারের যে অংশটির যত্ন নিতে হবে তা হলো ব্যাটারি। বেশিরভাগ বৈদ্যুতিক স্কুটারের ব্যাটারি হলো লিথিয়াম ব্যাটারি। আগের চেয়ে এ ধরনের ব্যাটারি বেশ পাওয়ারফুল ও স্থায়িত্ব অনেক বেশি। তাই যত্নের ক্ষেত্রে প্রথম ব্যাটারির দিকে খেয়াল রাখুন।

Advertisement

> আপনার ইলেকট্রিক স্কুটারের গতি যদি কমে আসে তাহলে বুঝতে হবে যে এর ব্যাটারির ক্ষমতা কমে গেছে। এক্ষেত্রে কিছু কাজ একেবারেই করবেন না। যেমন- কখনোই ব্যাটারির চার্জ একেবারে খালি করা যাবে না। ব্যাটারির স্থায়িত্ব রাখতে কমপক্ষে ৯০ শতাংশ চার্জ ব্যাটারিতে থাকতে হবে।

> সব সময় ইলেকট্রিক স্কুটারের ব্যাটারির চার্জার ব্যবহার করুন। চার্জ শেষ হওয়ার পর ব্যাটারিতে চার্জার লাগিয়ে রাখবেন না এতে ব্যাটারির স্থায়িত্ব নষ্ট হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। এছাড়া বাইরে থেকে এসেই স্কুটার চার্জে বসিয়ে দেবেন না। ব্যাটারি ঠান্ডা হলে চার্জ দিন। এতে ব্যাটারি বেশি দিন স্থায়ী হবে।

> ব্যাটারি থেকে কোনো রাসায়নিক পদার্থ লিক হচ্ছে কি না তা লক্ষ্য রাখুন। ব্যাটারির সংযোগ জায়গায় ক্ষয় হলে সেগুলো বন্ধ করুন।

> প্রতিদিনই যদি আপনাকে স্কুটার ব্যবহার করতে হয়, তাহলে আপনাকে এর আরেকটু বেশি যত্ন নিতে হবে। প্রতিদিন বাইরে যাওয়ার ফলে ধুলাবালি ,কাদা লাগতেই পারে। হালকা সাবান পানি দিয়ে ধুয়ে নিতে পারেন স্কুটারটি। তবে খুব জোরে ঘষা যাবে না, এতে স্কুটার এর বাহ্যিক সৌন্দর্য নষ্ট হয়ে যায়।

Advertisement

> বৈদ্যুতিক স্কুটারের টায়ার ভালো রাখতে হলে নিয়মিত টায়ার পাম্প করতে হবে। যে ধরনের টায়ারে যেমন প্রেসার দরকার সেই টায়ার কে সব সময় সেই প্রেসার রাখতে হবে তা না হলে লিক হয়ে যেতে পারে।

> চাকার যত্নের পাশাপাশি বৈদ্যুতিক স্কুটারের বিয়ারিংস গুলোর যত্ন অনেক গুরুত্বপূর্ণ। কাদা ও ধুলাবালি পরিষ্কার করার পাশাপাশি এগুলোকে নিয়মিত গ্রিজ করতে হয় যাতে সেগুলো সচল থাকে। ইলেকট্রিক স্কুটারের বিয়ারিংস গুলোকে পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিতে হয়।

> স্কুটারের চেইন অথবা বেল্টের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। আপনার বৈদ্যুতিক স্কুটারটিকে সচল রাখতে এর চেইন অথবা বেল্ট এর যত্ন নিতে হবে। চেইন যদি ঢিলা হয়ে যায় সেক্ষেত্রে স্কুটার স্লিপ করার সম্ভাবনা থাকে। বেল্ট এর ক্ষেত্রে যদি বেল্ট ঢিলা হয় তাহলে স্কুটার অনেক হিট হয়ে যায় এবং বেল্ট ভেঙে যায়।

কেএসকে/এমএস