লাইফস্টাইল

ফ্যাশনে আবায়া ও কাফতানের ট্রেন্ড

বর্তমানে হাল ফ্যাশনে জায়গা করে নিয়েছে ফ্যাশনেবল আবায়া ও কাফতান। লং কিংবা শর্ট আবায়া ও কাফতান এখন সবারই পছন্দের। বিশেষ করে গরমে আরামদায়ক পোশাক হিসেবে এর চাহিদা বেড়েছে। একই সঙ্গে এসব পোশাক মডেস্ট ফ্যাশনের অংশ হিসেবেও বর্তমানে নারীরা বেছে নিচ্ছেন। আবায়া ও কাফতানের সঙ্গে হিজাবও বেশ ভালো মানিয়ে যায়।

Advertisement

কাফতান বা আবায়া এ দুটি পোশাকই বেশ খোলামেলা ও মার্জিত ঘরানার। অনেকেই গরমে টাইট ফিটিং পোশাক পরতে অস্বস্তি বোধ করেন, তাদের জন্য আবায়া কিংবা কাফতান হতে পারে আদর্শ পোশাক। এছাড়া অনেক গর্ভবতী নারীরাও এখন বেছে নিচ্ছেন এই পোশাক।

একরঙা থেকে ফুলেল প্রিন্ট, জর্জেট, লিলেন, সুতি কিংবা শাটিন সব কাপড়েরই আবায়া ও কাফতান এখন পাওয়া যাচ্ছে। অনলাইনসহ বিভিন্ন মার্কেটেও এখন জমজমাট বেচাকেনা হচ্ছে এসব পোশাকের। দামও বেশ সহজলভ্য। কাপড়ের কোয়ালিটি ও ডিজাইনের উপর নির্ভর করে একেকটি আবায়া বা কাফতানের দাম ৮০০ থেকে শুরু করে ১০ হাজার পর্যন্তও আছে।

অনেকেই এখন কাফতান দিয়ে বিভিন্নভাবে স্টাইল করছেন। কেউ পালাজো, প্যান্ট, জিন্স, চুড়িদার আবার স্কার্টের সঙ্গে শর্ট, ফোর কোয়ার্টার বা লং কাফতান পরছেন। অনেকে এর সঙ্গে মাথায় পরছেন হিজাব আবার অনেকেই গলায় স্কার্ফ নিয়েও স্টাইল করছেন।

Advertisement

তবে কোন সময় আপনি কোন আবায়া বা কাফতান পরছেন সেদিকে লক্ষ্য রাখা জরুরি। অনেক সময় এসব পোশাকের সঙ্গে ভুল স্টাইলের দরুন আপনার পুরো লুকই বদলে যেতে পারে। আবার একটু বুঝে ফ্যাশন করতে পারলেই এসব পোশাকেও আপনি হয়ে উঠতে পারেন আকর্ষণীয়।

যেহেতু কাফতানগুলো ফ্রি সাইজের হয়, তাই আপনি একটু ফিটিং করতে এর সঙ্গে একটি চওড়া বেল্ট ব্যবহার করতে পারেন। এখন বিভিন্ন সাইজের নানা কারুকার্য করা বেল্টের চাহিদাও বেড়েছে। তাই কাফতান ফিটিং করতে একটি বেল্ট পরুন। এতে আপনাকে আরও সুন্দর লাগবে।

উজ্জ্বলরঙা কাফতানের সঙ্গে অবশ্যই প্যান্ট পরুন। এতে আপনাকে দুর্দান্ত লাগবে। বিশেষ করে সাটিন কাপড়ের কাফতান সন্ধ্যা বা রাতের অনুষ্ঠানের জন্য সেরা হতে পারে। লং কাফতান বা আবায়ার সঙ্গে অবশ্যই একটু উঁচু হিল পরুন।

আবায়া কেনার সময় দেখুন যে কোমরে ইলাস্টিক বা ফিতা বাঁধার কোনো সুবিধা আছে কি না। এমন আবায়াগুলো ভালো ফিটিং হয়, আবার দেখতেও লাগে দুর্দান্ত। কটি স্টাইলের আবায়া পরতে চাইলে ভেতরে জিন্স ও টি-শার্ট পরুন।

Advertisement

আবায়া বা কাফতানের সঙ্গে অবশ্যই পার্স ব্যাগগুলো ব্যবহার করুন। ছোট ছোট ব্যাগগুলোই দারুন মানায় এমন পোশাকের সঙ্গে। যারা হিজাব পরতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না, তারা সেমি লং আবায়া বা কাফতান পরতে পারেন। এর সঙ্গে ছোট চুল হলে খোলা রাখুন, আর বড় চুল ইচ্ছেমতো বাঁধতে পারেন।

যেহেতু এখন গরম, তাই কাপড়ের মান ও রং দেখে তবেই পোশাক পরুন। গরমে হালকা রঙের পোশাকে সবচেয়ে বেশি স্বস্তি মেলে। ভারি কোনো কাপড় গরমে পরবেন না।

জেএমএস/এমএস