ফিচার

জর্জ দুহামেল ও গুন্টার গ্রাসের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৩ এপ্রিল ২০২২, বুধবার। ৩০ চৈত্র ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৮৫৫- ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর কৃত ‘বর্ণপরিচয়’ প্রথম প্রকাশিত হয়।১৮৯৩- গোকুলচন্দ্র নাগ ও দীনেশরঞ্জন দাশ সম্পাদিত মাসিক সাহিত্য পত্রিকা ‘কল্লোল’ প্রথম প্রকাশিত হয়।১৯৪৮- ভুবনেশ্বর ওড়িশা রাজ্যের রাজধানী করা হয়।১৯৯৭- আইসিসি ক্রিকেটে বাংলাদেশ অপরাজিত চ্যাম্পিয়ন হয়।

জন্ম১৯০৯- প্রখ্যাত কণ্ঠ শিল্পী ও সংগীতাচার্য তারাপদ চক্রবর্তী।১৯৩৯- নোবেল পুরস্কার বিজয়ী আইরিশ কবি ও নাট্যকার শেমাস হীনি।১৯৬৩- গ্র্যান্ড মাস্টার, দাবার বিশ্ব চ্যাম্পিয়ন গ্যারি কাসপারভ।

Advertisement

মৃত্যু১৮৮২- জার্মান ইতিহাসবিদ ও দার্শনিক ব্রুনো বাউয়ের।১৯৪৫- পোলিশ বংশোদ্ভূত আমেরিকান দার্শনিক ও শিক্ষাবিদ আর্নেস্ট কাসিরের।১৯৬৬- ফরাসি লেখক জর্জ দুহামেল। তার জন্ম প্যারিসে। তিনি পেশায় ছিলেন একজন চিকিৎসক। প্রথম বিশ্বযুদ্ধের সময় ফরাসি সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন। ১৯২০ সালে তিনি কনফেশন ডি মিনুইট প্রকাশ করেন, যা অ্যান্টি-হিরো সালাভিনের প্রথম সিরিজ। তিনি ২৭ বার সাহিত্যে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন।

১৯৯৩- আমেরিকান ঔপন্যাসিক, গল্পকার ও প্রাবন্ধিক ওয়ালেস স্টেগ্নার।২০১৫- নোবেল পুরস্কার বিজয়ী জার্মান সাহিত্যিক, চিত্রকর, ভাস্কর ও নাট্যকার গুন্টার গ্রাস। দ্বিতীয় বিশ্বযুদ্ধের মধ্যবর্তী সময়ে পোল্যান্ডে জন্ম তার। ১৯৪৫ সালে ভাপেন এসএস-এ কিশোর সৈনিক হিসেবে যোগ দেন। এজন্য মার্কিন বাহিনীর কাছে কিছুদিনও থাকেন। তার লেখা দ্য টিন ড্রাম উপন্যাসটি নিয়ে একই নামের চলচ্চিত্র নির্মাণ করা হয়েছে। যা ১৯৭৯ সালে পাম ডি’অর এবং সেরা বিদেশী ভাষার চলচ্চিত্রের জন্য একাডেমি পুরস্কার অর্জন করে। সুয়েডীয় একাডেমি ১৯৯৯ সালে তাকে সাহিত্যে নোবেল পুরস্কার প্রদান করে।

দিবসচৈত্র সংক্রান্তি

কেএসকে/জেআইএম

Advertisement