তথ্যপ্রযুক্তি

যে ৬ অ্যাপ ইনস্টল করলেই বিপদ

প্রযুক্তি একদিকে উন্নত হচ্ছে, অন্যদিকে পাল্লা দিয়ে বাড়ছে হ্যাকারদের উৎপাত। নানাভাবে মানুষের ক্ষতি করে চলেছে এরা। কিছু বুঝে ওঠার আগেই ফাঁকা হয়ে যাচ্ছে ব্যাংক অ্যাকাউন্ট। সামাজিকভাবে হেয় হতে হচ্ছে ব্যক্তিগত তথ্য ছড়িয়ে পড়ার কারণে।

Advertisement

আবার ব্যক্তিগত তথ্য হাতিয়ে ব্ল্যাকমেইলও করছে অনেককে। শতভাগ নিরাপত্তার চাদরে মুড়েও রেহাই মিলছে সাইবার অপরাধীদের থেকে। তবে এক্ষেত্রে সতর্কতা অবলম্বন করার বিকল্প আর কিছুই নেই। শুরুতে আপনার ডিভাইস ব্যবহারে সতর্ক হতে হবে। সামাজিক যোগযোগ মাধ্যমে বা মেইলে আসা যে কোনো লিঙ্ক ওপেন করা থেকে বিরত থাকুন।

সম্প্রতি প্রযুক্তি বিশেষজ্ঞরা ৬টি অ্যান্ড্রয়েড অ্যাপের ব্যাপারে সতর্কতা জারি করেছে। তারা বলছেন, গুগল প্লে স্টোর ও অ্যাপেল স্টোরে থাকা বহুল পরিচিত এই অ্যাপগুলো ম্যালওয়্যার ছড়াচ্ছে স্মার্টফোনে।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হোক কিংবা আইফোন। কোনো নতুন অ্যাপ দেখলেই ইনস্টল করেন। বেশিরভাগ সময়ই অ্যাপটির বিষয়ে বিস্তারিত না জেনেই তা ডাউনলোড করে বসেন। আর তখনই ঘটে বিপত্তি। এমন অনেক অ্যাপ আছে, যার আড়ালে ঘাপটি মেরে বসে থাকে ম্যালওয়্যার।

Advertisement

গবেষণা সংস্থা চেক পয়েন্ট রিসার্চ জানিয়েছে, এবার অ্যাপ স্টোরে অ্যান্টি ভাইরাস অ্যাপের ছদ্মবেশে ভিড় জমিয়েছে কিছু অ্যাপ। যার মাধ্যমে ম্যালওয়্যার ঢুকে পড়বে আপনার স্মার্টফোনে। এমন ৬টি অ্যাপ সম্পর্কে জেনে নিন-

> অ্যাটম ক্লি-বুস্টার> অ্যান্টিভাইরাস-অ্যান্টিভাইরাস> সুপার ক্লিনার> আলফা অ্যান্টিভাইরাস> ক্লিনার-পাওয়ারফুল ক্লিনার-অ্যান্টিভাইরাস> সেন্টার সিকিউরিটি-অ্যান্টিভাইরাস অ্যাপের জোড়া ভার্সান।

এই অ্যাপগুলো আসলে এক একটি ব্যাংকিং ম্যালওয়্যার। অ্যান্টি ভাইরাস সলিউশনের নামে এগুলো আসলে স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়িয়ে দেয়। যার পোশাকি নাম শার্কবোট। গবেষণা সংস্থাটি জানাচ্ছে, এই শার্কবোট অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ব্যাংক সংক্রান্ত সমস্ত তথ্য হাতিয়ে নিতে সক্ষম।

সূত্র: ফোর্বস

Advertisement

কেএসকে/জিকেএস